হোম জাতীয় মোশতাক-জিয়া ইনডেমনিটি দিয়ে বঙ্গবন্ধু হত্যার বিচারের পথ রুদ্ধ করে দিয়েছিল

মোশতাক-জিয়া ইনডেমনিটি দিয়ে বঙ্গবন্ধু হত্যার বিচারের পথ রুদ্ধ করে দিয়েছিল

কর্তৃক
০ মন্তব্য 87 ভিউজ

অনলাইন ডেস্কঃ

ইনডেমনিটি অধ্যাদেশ দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের বিচারের পথ রুদ্ধ করে দেয় মোশতাক-জিয়া’, এমনই মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন।

সোমবার (৩১ আগস্ট) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শোক দিবস ও জাতির পিতার ৪৫তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণ সভায় এ কথা বলেন তিনি।

ঢাকা মহানগর উত্তর কৃষক লীগের উদ্যোগে এ সভার আয়োজন করা হয়। সেখানে ‘স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি’, স্মরণ সভা, এতিম-অনাথদের মাঝে মৌসুমি ফল বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের গুলিতে নিহত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদের প্রতি শোক ও গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

তিনি বলেন, ‘নজিরবিহীন এই হত্যাকাণ্ডের বৈধতা দিয়ে মোশতাক-জিয়া ইনডেমনিটি অধ্যাদেশ জারি করেছে। এতে ১৫ আগস্ট হত্যাকাণ্ডের বিচারের পথ রুদ্ধ করে দেয়। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকায় আল্লাহর রহমতে প্রাণে বেঁচে যান। পরবর্তীকালে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়ে কৃষকরত্ন শেখ হাসিনা আন্দোলন সংগ্রামের মাধ্যমে ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। ইনডেমনিটি বাতিল করে বঙ্গবন্ধু হত্যার বিচার রায় কার্যকর করার উদ্যোগ গ্রহণ করে সাজাপ্রাপ্তদের বিচারের রায় কার্যকর করেন। অচিরেই বিদেশে পালিয়ে থাকা খুনিদের ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর করা হবে।’

তিনি জেলা উপজেলা পর্যায়ে বিভিন্ন কমিটিতে কৃষক প্রতিনিধি অন্তর্ভুক্ত করার বিষয়ে বাংলাদেশ কৃষক লীগের সভাপতি-সাধারণ সম্পাদকের প্রস্তাব সমর্থন করে প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করার আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, ‘৭১ এর পরাজিত শত্রুরাই আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করার জন্য ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করে। ৩ নভেম্বর কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতাকে হত্যা করে।’

কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ বলেন, ‘সম্প্রতি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে করোনার মধ্যেও সারাদেশে কৃষক লীগের নেতৃবৃন্দ ধান কেটে ঝারাই-মাড়াই করে কৃষকের গোলায় তুলে দিয়েছেন, আষাঢ়-শ্রাবণ-ভাদ্র তিন মাসে ২০ লক্ষাধিক গাছের চারা রোপণ করা হয়েছে। ৪২টি জেলায় বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থেকে জাতীয় শোক দিবসে স্মরণ সভা, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী, এতিম ও অনাথদের মাঝে মৌসুমি ফল বিতরণ ও দোয়া মাহফিলের অনুষ্ঠান করেছে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর উত্তর কৃষক লীগের সভাপতি মো. মাকসুদুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মো. হালিম খান।

কেন্দ্রীয় নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন- আলহাজ্ব মোস্তফা কামাল চৌধুরী, আলহাজ্ব আকবর আলী চৌধুরী, অধ্যাপক নাজমুল ইসলাম পানু, অ্যাড. গাজী জসিম উদ্দিন, মো. রেজাউল করিম রেজা, হিজবুল বাহার রানা, অধ্যাপক ডা. মজিবুর রহমান মিয়াজী, কৃষ্ণ গোপাল পাল, সামিউল বাসির সামি সহ কেন্দ্রীয় ও মহানগর কৃষক লীগ নেতৃবৃন্দ।

স্মরণ সভা শেষে এতিম-অনাথদের মাঝে মৌসুমি ফল বিতরণ ও ১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাকাণ্ডে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ শাহাদাৎবরণকারী পরিবারের সকল শহীদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন