হোম অন্যান্যসারাদেশ বিভিন্ন এনজিও’র ঋণের বেড়াজালে আশাশুনির অসহায় মানুষ

বিভিন্ন এনজিও’র ঋণের বেড়াজালে আশাশুনির অসহায় মানুষ

কর্তৃক
০ মন্তব্য 82 ভিউজ

এম এম সাহেব আলী আশাশুনি :
হত দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন ও মানব সেবা উন্নয়ন কার্যক্রম পরিচালনার লক্ষ্যকে সামনে রেখে এনজিওগুলো কাজ করে যাচ্ছে। কিন্তু তার মধ্যে একটি অংশ সরকারি অনুমোদন নিয়ে কিংবা অনুমোদনের রীতি ভেঙ্গে ঋণের নামে টাকার অংক ফাঁকা রাখা ব্যাংক চেক গ্রহণ করে, গ্রাহকদের ঠকানোর পাশাপাশি সর্বশান্ত করার মত অসাধু কর্ম করে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এনজিওগুলো সরকারি অনুমোদন পেয়ে গ্রামের অসহায় মানুষকে ব্যবসা, কৃষিকাজ, মৎস্য চাষসহ বিভিন্ন কাজের জন্য ঋণ প্রদান করে থাকে। এলাকার নিরিহ মানুষ এসব কাজের জন্য সমিতি/এনজিও থেকে ঋণ গ্রহণ করে থাকে বিভিন্ন শর্তসাপেক্ষে। যার মধ্যে দলিল, স্বাক্ষরকৃত নন-জুডিশিয়াল সাদা স্ট্যাম্প, ব্যাংকের সাদা চেক (স্বাক্ষরকৃত) জামানত হিসাবে জমা রাখতে হয়।

চেক বা স্ট্যাম্পে ঋণের প্রকৃত টাকার অংক বসিয়ে জামানত হিসাবে রাখলে অভিযোগ ছিলনা। কিন্তু ঋণের কিস্তি পরিশোধের কোন এক পর্যায়ে অপারগতার কারণে ঋণ পরিশোধে সমর্থ না হলে কিংবা বিলম্বিত হতে থাকলে কোন কোন ঋণদ্বাতা সংস্থা তাদের কাছে রক্ষিত স্ট্যাম্প ও চেকে ইচ্ছেমত টাকার অংক বসিয়ে মিথ্যা মামলা রুজু করে থাকে বলে অভিযোগ রয়েছে।

ফলে নিরিহ ঋণগ্রহিতারা টাকার পাহাড়সম ঋণের বোঝা মাথায় নিয়ে আত্মগোপনে যেতে বাধ্য হয়ে থাকে। তাদের সংসার ক্রমে ক্রমে রসাতলে পড়ে যায়। অপরদিকে কিছু কিছু এনজিও এলাকায় অফিস খুলে বড় অংকের টাকা হাতিয়ে নিয়ে উধাও হওয়ার ঘটনাও ঘটছে। আর এন্ড পি’র বিভিন্ন শাখা, দারুস সালাম লিঃ (সোনালী উন্নয়ন ফাউন্ডেশন), হায় হায়, সোপট, জয়েন্ট ইসলামী ফাইনান্স, ফুলতলা সমবায় সমিতি প্রভৃতি এনজিও প্রতারণার কারবার গ্রাহকদের ঠকিয়েছে বলে অভিযোগ রয়েছে।

তাদের কাছে ঋণ গ্রহিতাদের রাখা স্ট্যাম্প বা ব্যাংক চেক ব্যবহার করে এনজিও নয় বর্তমানে প্রভাবশালীদের সহায়তায় ব্যক্তি বাদি হয়ে মিথ্যা মামলা দায়েরের অভিযোগও পাওয়া গেছে। সেফ ইসলামি ব্যবসায়ী কো-অপারেটিভ সোসাইটি আশাশুনি শাখা সদস্যদের থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে নিরুদ্দেশ হয়ে গেছে। বাংলাদেশ ব্যাংক বাংলাদেশে কার্যরত সকল আর্থিক প্রতিষ্ঠান নভেল করোনা ভাইরাসের কারনে ঋণ আদায়ের উপর বিধিনিষেধ আরোপ করলেও সেটি মানা হচ্ছেনা। বিষয়টি তদন্তপূর্বক ব্যবস্থাগ্রহনের জন্য সংশ্লিষ্টদের প্রতি দাবি জানিয়েছেন তারা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন