হোম খেলাধুলা বাজবল, টেস্ট ক্রিকেটের বিবর্তন নিয়ে যা বললেন ধোনি

বাজবল, টেস্ট ক্রিকেটের বিবর্তন নিয়ে যা বললেন ধোনি

কর্তৃক Editor
০ মন্তব্য 9 ভিউজ

স্পোর্টস ডেস্ক:

ইংল্যান্ডের কোচ ব্র্যান্ডন ম্যাককালাম ও অধিনায়ক বেন স্টোকসের কারণেই জনপ্রিয়তার তুঙ্গে বাজবল ক্রিকেট। এই নিয়ে কম জল ঘোলা হয় নি। নানা আলোচনা-সমালোচনার পর অবশেষে ভারতও হাঁটছে একই পথে। টেস্ট ফরম্যাটে এই আগ্রাসী ক্রিকেট খেলার পরেই ১ যুগ পর ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজের দুটিতেই হারলো রোহিত শর্মার দল। যা নিয়ে উঠছে বিভিন্ন রকমের প্রশ্ন।

তবে প্রশ্ন যাই হোক, উত্তরটা থাকবে একই। হারলেও টেস্ট ফরম্যাটে আগ্রাসী ক্রিকেট খেলাটা বন্ধ করবেন না দলের অধিনায়ক। সবাই যখন নেতিবাচক সমালোচনায় ব্যস্ত, ঠিক সে সময় রোহিতের পাশে দাঁড়ালেন দেশটির সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি।
বনেদি ফরম্যাটের এমন বদলে যাওয়াটাকে বেশ উপভোগ করছেন মাহি।

ক্রিকেটের নতুন এই মোড় তথা বাজবল প্রসঙ্গে মাহেন্দ্র সিং ধোনি বলেন, এই ধরণের ক্রিকেটকে যে কোনো নামেই ডাকা যায়। কিন্তু আসল কথা হল, ক্রিকেটে পরিবর্তন এসেছে। আগে একদিনের ক্রিকেটে কোনো দল যে রান করে জিততো, এখন টি-টোয়েন্টিতেও সেই রান হয়ে যাচ্ছে। দিন শেষে এটা খেলার একটা ধরণ। এই আগ্রাসী ক্রিকেট আমার পছন্দ।

ভারতের হয়ে ক্যারিয়ারে মোট ৯০টি টেস্ট খেলেছেন ধোনি। সুখ স্মৃতির সঙ্গে রয়েছে তিক্ত অভিজ্ঞতাও। সে কথাই আরও একবার জানালেন এই সাবেক। তার মতে ৫ দিন খেলার পর ড্র করার মত বিরক্তিকর আর কিছুই নেই।

ধোনি বলেন, টেস্ট ড্র হবে জানার পরও পঞ্চম দিনে খেলতে নামতে আমার সবচেয়ে বেশি বিরক্ত লাগত। কারণ অনেক সময়, পুরোটা দিনেই কিপিং করতে হতো। আমি জানি এই ম্যাচের কোনো ফল আসবে না। ব্যাটার আর বোলাররাও সারাদিন পরিশ্রম করে। এত কিছুর পরও খেলা ড্র হচ্ছে। আমার মনে হয় এর থেকে বিরক্তিকর আর কিছু হতে পারে না।

ইংল্যান্ডের বাজবল নিয়ে বহু আলোচনা হয়েছে। বাজবল নিয়ে ধোনির কোনও সমস্যা নেই। তিনি বলেন, কোনও কিছুকে নতুন নাম দিলে তা আরও বেশি চিত্তাকর্ষক হয়ে ওঠে। কারণ তা নিয়ে চর্চা চলে, তার সঙ্গে মানুষ সম্পর্ক স্থাপন করতে পারে। তবে দিনের শেষে সেটা কী? ক্রিকেট খেলার একটা ধরন। কেউ কেউ আক্রমণাত্মক ক্রিকেটে খেলতে চায়, কেউ কেউ চিরাচরিত ক্রিকেট খেলতে চায়। এর বেশিটাই নির্ভর করে দল কেমন তার উপরে।

উল্লেখ্য, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অনেক আগেই বিরতি নিয়েছেন এই সাবেক তারকা। কিন্তু এখনো ক্রিকেটের সঙ্গে যুক্ত আছেন তিনি। খেলবেন চলতি বছরের আইপিএলেও। ধারণা করা হচ্ছে এটাই হতে পারে ধোনির শেষ আইপিএল। তাই তো মাহির দিকে বাড়তি নজর থাকবে ভক্তদের।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন