হোম জাতীয় আন্দোলনে নিহত ১১ নেতাকর্মীর পক্ষে মামলা করবে গণঅধিকার পরিষদ

আন্দোলনে নিহত ১১ নেতাকর্মীর পক্ষে মামলা করবে গণঅধিকার পরিষদ

কর্তৃক Editor
০ মন্তব্য 9 ভিউজ

জাতীয় ডেস্ক:

জুলাই গণঅভ্যুত্থানে নিহত ১১ নেতাকর্মীর পক্ষে মামলা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দায়ের করবে গণঅধিকার পরিষদ। মঙ্গলবার (২২ অক্টোবর) ট্রাইব্যুনালের চীফ প্রসিকিউটরের সাথে আলোচনা শেষে সাংবাদিকদের একথা জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক রাশেদ খান।

এ সময় তিনি বলেন, এই আন্দোলনে প্রায় ১৫০০ জন শহীদ হয়েছেন। নিহতদের অনেক পরিবার থানায় পুলিশের বিরুদ্ধে মামলা করতে গেলে মামলা নেয়া হচ্ছে না। র‍্যাব বিজিবির বিরুদ্ধেও মামলা নেয়া হচ্ছে না। অথচ আন্দোলনে তারাই গুলি চালিয়েছে। তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনতে হবে। একজন ওসি মামলা গ্রহণ করলে তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে বলেও জানান তিনি।

তিনি দাবি করেন, তার কাছে সুস্পষ্ট অভিযোগ আছে পুলিশ ও র‍্যাবের বিরুদ্ধে মামলা না নিতে সরকারের পক্ষ থেকে নির্দেশনা আছে। তবে, চীফ প্রসিকিউটর থাকে জানিয়েছেন ট্রাইব্যুনালে গণহত্যা মামলা গ্রহণে কোনো ছাড় দেয়া হবে না।

রাশেদ খান আরও বলেন, পুলিশ ও র‍্যাব মাঠে থেকে গণহত্যার পরিকল্পনা বাস্তবায়ন করেছে। এর সাথে যুক্ত ছিল বিজিবিও। অপরাধীদের বিরুদ্ধে মামলা না নিলে তাদের গ্রেফতার করা না হলে বিচার ব্যবস্থা প্রশ্নবিদ্ধ হবে বলেও মন্তব্য করেন তিনি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন