হোম অন্যান্যশিক্ষা নতুন শিক্ষা কারিকুলামের সব কর্মশালা স্থগিত

নতুন শিক্ষা কারিকুলামের সব কর্মশালা স্থগিত

কর্তৃক Editor
০ মন্তব্য 18 ভিউজ

শিক্ষা ডেস্ক:

নতুন শিক্ষা কারিকুলামের সব কর্মশালা স্থগিত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। শনিবার (১০ আগস্ট) এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর মো. ফরহাদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নতুন শিক্ষা কারিকুলামের অধীনে কর্মশালা, প্রশিক্ষণ, গবেষণা পরিমার্জন ও সংশোধন কাজ স্থগিত করা হয়েছে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় শিগগিরই সিদ্ধান্ত নেবে।

প্রসঙ্গত, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের তথ্য অনুযায়ী, ২০১৭ সালে নতুন শিক্ষাক্রমের চাহিদা নিরূপণ ও বিশ্লেষণের কাজ শুরু হয়। এরপর একাধিক গবেষণা ও বিশেষজ্ঞদের সাথে পরামর্শক্রমে ২০২১ সালে ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১’ তৈরি করা হয়।

২০২২ সালে সরকারের অনুমতিক্রমে ৬০টি স্কুলে পরীক্ষামূলকভাবে এটি চালু করা হয়। এর ফলাফলের ভিত্তিতে ২০২৩ সালে সারা দেশে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন পাঠ্যক্রম চালু করা হয়।

এরপর ২০২৩ সালে প্রথম, দ্বিতীয়, ষষ্ঠ এবং সপ্তম শ্রেণিতে নতুন পাঠ্যক্রম বাস্তবায়ন করা হয়। এ বছর তৃতীয়, চতুর্থ, অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন হয়। এরপর ২০২৫ সালে পঞ্চম ও দশম শ্রেণিতে, ২০২৬ সালে একাদশ শ্রেণিতে এবং ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে ধাপে ধাপে নতুন শিক্ষাক্রম চালু হওয়ার কথা ছিল।

এছাড়া, নতুন শিক্ষাক্রমে দশম শ্রেণির আগের সব পাবলিক পরীক্ষা তুলে দেয়া হয়। এসএসসি ও এইচএসসি পরীক্ষা পদ্ধতিতেও আনা হয় পরিবর্তন। এছাড়া, নবম শ্রেণিতে বিভাগ পছন্দের সুযোগ না থাকার কথা বলা হয়। এর বদলে একাদশ শ্রেণিতে গিয়ে শিক্ষার্থীরা পছন্দমতো বিভাগে পড়তে পারবেন বলে জানানো হয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন