হোম অন্যান্যশিক্ষা ‘শিক্ষকরা ঐক্যবদ্ধ, আন্দোলন বৃথা যাবে না’- অবস্থান কর্মসূচিতে শিক্ষকরা

‘শিক্ষকরা ঐক্যবদ্ধ, আন্দোলন বৃথা যাবে না’- অবস্থান কর্মসূচিতে শিক্ষকরা

কর্তৃক Editor
০ মন্তব্য 29 ভিউজ

জবি প্রতিনিধি:

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিমে পাবলিক বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্তি বাতিলের দাবিতে টানা চতুর্থ দিনের মতো সর্বাত্মক কর্মবিরতি পালন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। ‘শিক্ষকরা ঐক্যবদ্ধ, আন্দোলন বৃথা যাবে না- বলে আন্দোলনকে জোরদার করার আহ্বান জানিয়েছেন তাঁরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে শিক্ষক সমিতির নেতৃত্বে এ কর্মবিরতি পালন করা হয়। এ দিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেন তাঁরা।

অবস্থান কর্মসূচিতে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান ও জ্যেষ্ঠ শিক্ষকগণ বক্তব্য রাখেন। বক্তব্যে ‘প্রত্যয়’ স্কিম প্রত্যাহার ছাড়াও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন এবং সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তির আরো দুটি দাবি জানান তারা। এছাড়া প্রত্যয় স্কিমকে বৈষম্যমূলক ও অগ্রহণযোগ্য বলে দাবি করেন তাঁরা।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. শেখ মাশরিক হাসান বলেন, আমি ২০০৩ সাল থেকে শিক্ষকতার পেশায় যুক্ত আছি। আজ শিক্ষকরা ঐক্যবদ্ধ। কখনোই এমনভাবে শিক্ষকদের এতোটা ঐক্যবদ্ধ দেখেনি। প্রত্যেক শিক্ষকই নিজ নিজ জায়গা থেকে দায়িত্ব নিয়ে টানা আন্দোলন চালিয়ে যাচ্ছেন, আশা করি আন্দোলন বৃথা যাবে না।

এছাড়া শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মমিন উদ্দিন বলেন, আমরা শ্রেণিকক্ষে দ্রুতই ফিরতে চাই। আমাদের কাজ আন্দোলন করা নয়। কিন্তু অধিকার আদায়ে টানা আন্দোলনে বাধ্য হচ্ছি। অবিলম্বে প্রত্যয় স্কিম বাতিল করে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন করতে হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন