হোম জাতীয় শেখ হাসিনা রাজনৈতিক উত্তরাধিকার নন, রাজনীতির উত্তরাধিকার: জবির সাবেক ভিসি মীজান

জাতীয় ডেস্ক:

১৯৪৯ সালে আওয়ামী লীগের প্রতিষ্ঠার পর নেতৃত্বে ছিলেন মাওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী। নেতৃত্বের ধারাবাহিকতায় দায়িত্ব পান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার হাত ধরে মুক্তি সংগ্রামের মাধ্যমে স্বাধীনতা অর্জন।

’৭৫ এর ১৫ আগস্ট বিপথগামী একদল সেনা সদস্যের হাতে নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন জাতির পিতা। বিদেশে থাকায় বেঁচে যান বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। নানা ঘটনা প্রবাহের পর ১৯৮১ সালে শেখ হাসিনার অনুপস্থিতিতেই তাকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। দেশে ফিরেই সেনাশাসন উপেক্ষা করে দলকে সংগঠিত করতে মনোযোগী হোন বঙ্গবন্ধুকন্যা।

আর ষড়যন্ত্র-হত্যা কিংবা নির্বাসন কোনো কিছুই সাধারণ মানুষ থেকে দূরে সরাতে পারেনি আওয়ামী লীগকে। গত ৭৫ বছরে দেশের বেশিরভাগ অর্জনের সাথে রয়েছে দলটি। উনিশবার হত্যার চেষ্টার পরও টানা ৪৩ বছর ধরে সেই আওয়ামী লীগের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন শেখ হাসিনা। দলের তৃণমূলের কোটি কর্মীর শেষ আশ্রয়স্থলও তিনি।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, তিনি যখন বাংলাদেশে ফিরেন, তখন তার বয়স ৩৩ বছর ৪ মাস। বাংলাদেশ আওয়ামী লীগ যখন শেখ হাসিনার নেতৃত্বে নতুন করে যাত্রা শুরু করলো, সেই যাত্রাপথে আমাদের মাথায় ছিল— এই দেশটিতে ’৭৫ এর খুনিরা রয়েছে, ’৭১ এর খুনিরা আছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক মীজানুর রহমান বলেন, তার পথচলাটা কেবলমাত্র রাজনৈতিক উত্তরাধিকার না, রাজনীতির উত্তরাধিকার… রাজনৈতিক পারিবারের উত্তরাধিকার না, রাজনীতির উত্তরাধিকার তার মধ্যে রয়েছে। যার কারণে সে প্রশিক্ষণ বা শিক্ষাটা পথচলার মধ্যে দিয়ে পেয়ে গেছে। তাই বারবার দুর্যোগের পরও শেখ হাসিনা দাঁড়িয়ে গেছে এবং বাংলাদেশকে দাঁড় করিয়ে রাখে।

’৯৬-এ প্রথমবারের মতো ক্ষমতার মসনদে বসেন শেখ হাসিনা। তার নেতৃত্বে ২০০৯ সাল থেকে টানা চার মেয়াদে সরকার গঠন করেছে আওয়ামী লীগ।

জাহাঙ্গীর কবির নানক বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে আবার জয় বাংলা ফিরে এসেছে। মুক্তিযুদ্ধের চেতনা ফিরে এসেছে। অসাম্প্রদায়িক বাংলাদেশ ফিরে এসেছে। আর যে বাংলাদেশ একদিন মুখ থুবড়ে পড়েছিল, সেই বাংলাদেশ আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে।

অধ্যাপক মীজানুর রহমান বলেন, অধ্যাপক মীজানুর রহমান বলেন, তার যে দৃঢ়তা, নেতৃত্বের যে গুণাবলি তা এখন আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃত। সঠিক নেতৃত্ব পেলে একটি দেশ কত দ্রুত এগিয়ে যেতে পারে, এর উদাহারণ শেখ হাসিনা।

৪৩ বছর আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। এর মধ্যে ২০ বছরের বেশি সময় সরকার প্রধানে তিনি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন