হোম জাতীয় বিএসএফের গুলিতে নিহত: ভারতের চোরাকারবারি ধরতে গিয়ে কুয়াশায় পথ হারান বিজিবির রইশুদ্দীন

বিএসএফের গুলিতে নিহত: ভারতের চোরাকারবারি ধরতে গিয়ে কুয়াশায় পথ হারান বিজিবির রইশুদ্দীন

কর্তৃক Editor
০ মন্তব্য 105 ভিউজ

জাতীয় ডেস্ক:

যশোরের বেনাপোল সীমান্তে ভারত থেকে আসা গরু চোরাকারবারিদের ধরতে গিয়ে এবার বিএসএফ এর গুলিতে প্রাণ হারালেন বিজিবি’র সিপাহী মোহাম্মদ রইশুদ্দীন। ঘন কুয়াশার কারণে দলবিচ্ছিন্ন হয়ে পড়লে তাকে বিএসএফ এর সদস্যরা গুলি করে। এরপর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ভারতে মারা যান।

সীমান্তে থামছে না হত্যা। এবার বিএসএফ এর গুলিতে প্রাণ গেলো বিজিবির সদস্যের। যদিও সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রীদের কথায় মনে হচ্ছে, তারা বিষয়টিকে খুব একটা আমলে নিচ্ছেন না। তবে, বিএসএফকে সুষ্ঠু তদন্তের দাবি জানানোর পাশাপাশি কূটনৈতিকভাবে তীব্র প্রতিবাদ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছেন বিজিবি’র যশোর ব্যাটালিয়নের অধিনায়ক।

বিজিবির যশোর ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল জামিল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার বিকেল সাড়ে পাঁচটার দিকে বিজিবি যশোর ব্যাটালিয়নের ধান্যখোলা বিওপি’র জেলেপাড়া পোস্ট এলাকায় ভারত থেকে আসা একদল গরু চোরাকারবারি বাংলাদেশে ঢুকছিলো।

এ সময় বিজিবির টহল দল তাদের ধাওয়া করলে চোরাকারবারিরা দৌঁড়ে ভারতের দিকে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। এসময় তাদের পিছু নিয়ে ধাওয়া করেন বিজিবি টহল দলের সদস্য সিপাহী মোহাম্মদ রইশুদ্দীন। কিন্তু ঘন কুয়াশার কারণে দলবিচ্ছিন্ন হয়ে পড়েন তিনি।

প্রাথমিকভাবে তাকে খুঁজে পাওয়া না গেলেও পরে বিভিন্ন মাধ্যমে জানা যায় তিনি বিএসএফের গুলিতে আহত হয়ে ভারতের হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

ঘটনার পরপরই এ বিষয়ে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক করা হয়। জানা যায়, ভারতের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আহত সৈনিক মারা গেছেন।

এ বিষয়ে ভারতীয় সীমান্তরক্ষীকে (বিএসএফ) বিষয়টির ব্যাপারে সুষ্ঠু তদন্তের দাবি জানানোর পাশাপাশি কূটনৈতিকভাবে তীব্র প্রতিবাদ লিপি পাঠানো হয়েছে। এ ছাড়াও মৃতদেহ বাংলাদেশে দ্রুত ফেরত আনার বিষয়ে সব পর্যায়ে যোগাযোগ অব্যাহত রয়েছে বলে ও বিজ্ঞপ্তিকে জানানো হয়।

যদিও ঘটনার ১২ ঘণ্টা পার হয়ে গেলেও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এ বিষয়ে কিছুই জানেন না বলে সাংবাদিকদের জানিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে বলেছেন, সীমান্তে বিজিবি সদস্য নিহত হওয়া প্রসঙ্গে এখনো পর্যন্ত আমি অবগত নই। পরবর্তীতে এ বিষয়ে জানানো হবে।

এদিকে বিজিবি সদস্যের মৃত্যুর বিষয়টিকে বিচ্ছিন্ন ঘটনা বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মার সাথে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

যশোরের বেনাপোল সীমান্তে বিএসএফের গুলিতে একজন বিজিবি সদস্য নিহত হয়েছেন। এ বিষয়ে ভারতের হাইকমিশনারের সাথে কোনো আলোচনা হয়েছে কিনা- একজন সাংবাদিকের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘না, এগুলো আলোচনা হয়নি, এগুলো বিচ্ছিন্ন ঘটনা।’

সম্পর্কিত পোস্ট

মতামত দিন