হোম খেলাধুলা আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে উগান্ডার ক্রিকেটার

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে উগান্ডার ক্রিকেটার

কর্তৃক Editor
০ মন্তব্য 76 ভিউজ

স্পোর্টস ডেস্ক:

২০২৩ সালের ফাইনাল ছাড়া পুরো বছরটাই দারুণ কেটেছে ভারতের জন্য। ওয়ানডে ও টেস্ট ছাড়াও টি-টোয়েন্টিতে দারুণ পারফর্ম করেছে সূর্যকুমার-জয়সওয়ালরা। যার কল্যাণে আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে জায়গা পেয়েছে ভারতের চার ক্রিকেটার। তবে সবাইকে অবাক করে বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছেন উগান্ডার এক ক্রিকেটার।

সোমবার (২২ জানুয়ারি) ২০২৩ সালের সেরা পুরুষ ও নারী টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে আইসিসি। যেখানে আধিপত্য রয়েছে ভারতীয় ক্রিকেটারদের। তবে বছরজুড়ে চমৎকার পারফরম্যান্স করে আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে জায়গা করে নিয়েছেন উগান্ডার স্পিনার আলপেশ রামজানি।

২০২৩ আইসিসি টি-টোয়েন্টি বর্ষসেরা একাদশে ভারত ছাড়া এশিয়ার আর অন্য দলের কেউ সুযোগ পাননি। ভারতের পর সর্বোচ্চ দুইজন ক্রিকেটার আছেন জিম্বাবুয়ের। ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড ও উগান্ডা থেকে জায়গা পেয়েছেন একজন করে। একাদশে জায়গা হয়নি অস্ট্রেলিয়া কিংবা দক্ষিণ আফ্রিকার কোনো ক্রিকেটারের।

পুরুষদের বর্ষসেরা একাদশের অধিনায়ক করা হয়েছে ভারতের সূর্যকুমার যাদবকে। ওপেনিংয়ে রয়েছেন ভারতের যশস্বী জয়সওয়াল ও ইংল্যান্ডের ফিল সল্ট। গত বছর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৪ ইনিংসে এক সেঞ্চুরি ও ১৫৯ স্ট্রাইক রেটে ৪৩০ রান করেছেন জয়সওয়াল। এদিকে সল্ট ৮ ইনিংসে ৩৯৪ রান করেছেন ৫৬.২৮ গড় ও ১৬৯.০৯ স্ট্রাইক রেটে। এই সময়ে দুটি সেঞ্চুরি আছে তার।

টপ অর্ডারে রাখা হয়েছে নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব এবং কিউই ব্যাটসম্যান মার্ক চ্যাপম্যানকে। উগান্ডার ২৯ বছর বয়সী বাঁহাতি স্পিনার ২০২৩ সালে পুরুষদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট সংগ্রহ করেছেন। ৩০ ম্যাচে ৫৫টি উইকেট নিয়েছেন উগান্ডার এই স্পিনার। অলরাউন্ডার হিসেবে দলে রয়েছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। গত বছর ১১ ইনিংসে ৫১৫ রানের পাশাপাশি ১৭টি উইকেটও পেয়েছেন তিনি।

বোলারদের মধ্যে আয়ারল্যান্ডের মার্ক অ্যাডায়ার জায়গা করেছেন ২৬ উইকেট নিয়ে। আর আইসিসি র‍্যাঙ্কিংয়ের এক নম্বর বোলার হিসেবে বছর শেষ করা ভারতের রবি বিষ্ণয় পুরো বছরে নেন ১৮ উইকেট।

বর্ষসেরা দলের দুই পেসার জিম্বাবুয়ের রিচার্ড এনগারাভা এবং ভারতের আর্শদীপ সিং। এনগারাভা ১৫ ম্যাচে আর আর্শদিপ ২১ ম্যাচে সমান ২৬টি করে উইকেট নিয়েছেন।

আইসিসি বর্ষসেরা পুরুষ টি-টোয়েন্টি দল:
যশস্বী জয়সওয়াল, ফিল সল্ট, নিকোলাস পুরান (উইকেটকিপার), সূর্যকুমার যাদব (অধিনায়ক), মার্ক চ্যাপম্যান, সিকান্দার রাজা, আলপেশ রামজানি, মার্ক অ্যাডায়ার, রবি বিষ্ণয়, রিচার্ড এনগারাভা, আর্শদিপ সিং।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন