হোম অন্যান্যশিক্ষা গুচ্ছে নাখোশ জবি শিক্ষকরা, করলেন যোগসাজশের অভিযোগ

গুচ্ছে নাখোশ জবি শিক্ষকরা, করলেন যোগসাজশের অভিযোগ

কর্তৃক Editor
০ মন্তব্য 69 ভিউজ

শিক্ষা ডেস্ক:

গুচ্ছ পদ্ধতিতে নেতৃত্ব দেয়া ব্যক্তিদের অদক্ষতার জন্য শিক্ষার্থী ও প্রতিষ্ঠান উভয়েরই ক্ষতি হচ্ছে বলে অভিযোগ তুলেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। এ অবস্থায় আগের নিয়মে নিজস্ব প্রক্রিয়ায় ছাত্র ভর্তির মত দিয়েছেন সমিতির সদস্যরা। আর গুচ্ছে থাকতে হলে জবি শিক্ষক সমিতির ১০ দফা দাবি মানার কথা বলা হয়েছে।

শনিবার (২০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ে চলতি শিক্ষাবর্ষে ভর্তি নিয়ে এক সংবাদ সম্মেলন করে শিক্ষক সমিতি। সেখানেই এসব কথা বলেন শিক্ষকেরা।

সংবাদ সম্মেলনে সমিতির সাধারণ সম্পাদক মাশরিক হাসান অভিযোগ করেন, অদক্ষতা ও অব্যবস্থাপনার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো একসঙ্গে পরীক্ষা নিয়েও, সময় মতো ক্লাস শুরু করতে পারছে না। এতে করে শিক্ষার্থী এবং প্রতিষ্ঠান উভয়েরই ক্ষতি হচ্ছে। এ অবস্থায় অনেক শিক্ষার্থী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ঝুঁকছেন। এতে আমাদের সন্দেহ হচ্ছে গুচ্ছের কর্তৃপক্ষের সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের যোগসাজশ থাকতে পারে। হয়তো যারা নেতৃত্ব দিচ্ছেন, তারা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ফাঁদে পড়েছেন।

এদিকে সুযোগ পেলে গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে নিজস্ব প্রক্রিয়ায় ছাত্র ভর্তিতে আগ্রহী জবির শিক্ষকরা।

মাশরিক হাসান বলেন, আমরা কোনো সুযোগ পেলেই গুচ্ছ থেকে বের হয়ে যেতে চাই। যদি যেতেই হয়, তবে আমাদের ১০ দফা দাবি কার্যকর করতে হবে।

জবি শিক্ষকদের দেয়া ১০ দফা দাবির মধ্যে রয়েছে- সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একই দিনে আগামী ১ জুলাইয়ের মধ্যে ভর্তি শুরু করা; ভর্তিপ্রক্রিয়ার দীর্ঘসূত্রিতা ও মাইগ্রেশনের জটিলতা নিরসন ও ছাত্র হয়রানি বন্ধ করা; বিশ্ববিদ্যালয়গুলোর পাওনা টাকা বুঝিয়ে দেয়া; বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং সাধারণ বিশ্ববিদ্যালয়ের জন্য আলাদা আলাদা পরীক্ষার ব্যবস্থা করা; শিক্ষার্থীদের আসনসংখ্যা অনুযায়ী ভর্তি করা; ভর্তির আবেদন ফি কমিয়ে যৌক্তিক পর্যায়ে নির্ধারণ করা; ভর্তি আবেদন ফি ছাড়া শিক্ষার্থীরা বিভিন্ন বিশ্ববিদ্যালয় আবেদন, মাইগ্রেশন, ভর্তি বাতিল বা অন্য কোনো কারণে অর্থ প্রদান করবে না তা নিশ্চিত করা; বিশ্ববিদ্যালয়ভিত্তিক আবেদনের সংখ্যা অনুযায়ী অর্থ দেয়া; পরীক্ষা পরিচালনার জন্য বিভিন্ন ব্যয় নির্বাহের জন্য এবং এর স্বচ্ছতার জন্য একটি সুস্পষ্ট আর্থিক নীতিমালাও করতে বলেছেন জবির শিক্ষকরা।

কর্তৃপক্ষ এসব দাবি মেনে না নিলে পরবর্তীতে কার্যনির্বাহী সভা করে সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান জাবির শিক্ষকরা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন