হোম অর্থ ও বাণিজ্য সপ্তাহ ব্যবধানে ডিএসইর লেনদেন বেড়েছে ৬৫.৪৯ শতাংশ

সপ্তাহ ব্যবধানে ডিএসইর লেনদেন বেড়েছে ৬৫.৪৯ শতাংশ

কর্তৃক Editor
০ মন্তব্য 90 ভিউজ

বাণিজ্য ডেস্ক:

সপ্তাহ ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৭০৬ কোটি টাকা। পাশাপাশি লেনদেন বেড়েছে ৬৫.৪৯ শতাংশ।

পুঁজিবাজারের সাপ্তাহিক হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

সপ্তাহ ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ০.২২ শতাংশ বা ১ হাজার ৭০৬ কোটি টাকা। চলতি সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৮৭ হাজার ৯০৪ কোটি টাকা। আর গত সপ্তাহের শেষ কার্যদিবসে এ মূলধন ছিল ৭ লাখ ৮৬ হাজার ১৯৮ কোটি টাকা।

গত সপ্তাহের চেয়ে বেড়েছে ডিএসইর সব কটি সূচকও। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৩৫.০৬ পয়েন্ট বা ০.৫৬ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ৫৭.৫৩ পয়েন্ট বা ০.৯২ শতাংশ।

এদিকে ডিএসইএস সূচক বেড়েছে ১২.৩৭ পয়েন্ট বা ০.৯০ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ১৩.১১ পয়েন্ট বা ০.৯৬। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ১১.৮০ পয়েন্ট বা ০.৫৬ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ২৩.৬৫ পয়েন্ট বা ১.১৩ শতাংশ।

সূচকের এ ঊর্ধ্বমুখী প্রবণতার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণও। সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৬৩৭ কোটি ২৫ লাখ টাকা। আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ২ হাজার ১৯৭ কোটি ৮৬ লাখ টাকা। লেনদেন বেড়েছে ১ হাজার ৪৩৯ কোটি ৩৯ লাখ টাকা বা ৬৫.৪৯ শতাংশ।

এ ছাড়া প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৩২.৩৯ শতাংশ বা ১৭৭ কোটি ৯৯ লাখ টাকা। চলতি সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৭২৭ কোটি ৪৫ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৫৪৯ কোটি ৪৬ লাখ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৪০৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৪টি কোম্পানির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২০৯টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ইনফিউশন। এ ছাড়া সি পার্ল, বাংলাদেশ শিপিং করপোরেশন, দেশবন্ধু পলিমার, বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম, কর্নফুলি ইন্সুরেন্স, বীচ হ্যাচারি, সন্ধানী লাইফ ইন্সুরেন্স, মেঘনা লাইফ ইন্সুরেন্স ও পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিডেট ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

এদিকে সপ্তাহ ব্যবধানে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ০.৭৫ ও সিএসসিএক্স সূচক ০.৭৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৮ হাজার ৮০৬.৩৬ পয়েন্টে ও ১১ হাজার ২৪৭.৫৯ পয়েন্টে।

এ ছাড়া সিএসআই সূচক ১.০৬ শতাংশ ও সিএসই-৫০ সূচক ০.৬৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৯৭.৫১ পয়েন্টে ও ১ হাজার ৩১৩.৫৩ পয়েন্টে। আর সিএসই-৩০ সূচক বেড়েছে ০.২৬ শতাংশ। সূচক অবস্থান করছে ১৩ হাজার ৪২২.৯৩ পয়েন্টে।

সপ্তাহ ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে ১৯ কোটি ১০ লাখ টাকা। সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৫৩ কোটি ১৩ লাখ টাকা, আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৪ কোটি ৩ লাখ টাকা।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৮৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৬টির, কমেছে ৬৮টির ও অপরিবর্তিত রয়েছে ১৩৫টি কোম্পানির শেয়ার দর।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন