হোম অর্থ ও বাণিজ্য ‘যে হারে কর্মী বিদেশ যায় সেই হারে রেমিট্যান্স আসছে না’

বাণিজ্য ডেস্ক:

যে হারে কর্মী বিদেশ যায় সেই হারে রেমিট্যান্স আসছে না বলে মন্তব্য করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

শনিবার (৩০ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় প্রবাসী দিবস ২০২৩-এর উদ্বোধনী পর্বে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমরা প্রচুর লোক পাঠাচ্ছি। গত বছর ১১ থেকে সাড়ে ১১ লাখ মানুষ গেছে। এবারও গত বছরের রেকর্ড ভেঙে ১২ লাখেরও বেশি মানুষ যাবে বলে আশা করছি। যে হারে কর্মী বিদেশ যায় সেই হারে রেমিট্যান্স আসছে না। এই রেমিট্যান্স আনার দায়িত্ব আমাদের নয়। রেমিট্যান্স আনার দায়িত্ব অর্থ মন্ত্রণালয় অথবা বাংলাদেশ ব্যাংকের। আমরা আমাদের কাজ করছি। এখন তারা তাদের কাজ করলে রেমিট্যান্স স্বাভাবিকভাবেই বৃদ্ধি পেয়ে যাবে।

ইমরান আহমদ বলেন, ‘আমাদের প্রবাসীদের সকল সমস্যার সমাধানের জন্য দূতাবাসেই যেতে হয়। দূতাবাস ছাড়া তাদের আর কোনো জায়গা নেই। পাশাপাশি কর্মীরাও দূতাবাস থেকে সব ধরনের সেবা পাচ্ছে। কিছু কিছু অভিযোগ মাঝে মাঝে আসে। অভিযোগ থাকবেই। চাহিদা বৃদ্ধি পেলে অভিযোগ থাকবেই। অভিযোগের সমাধানও সঙ্গে সঙ্গে হয়ে যায়।

তিনি আরও বলেন, ‘আমরা মানুষ কিন্তু অনেক পাঠিয়েছি। গত বছরও রেকর্ড হয়েছিল। এ বছরও রেকর্ড হয়েছে। আমার বিশ্বাস সামনের বছরও রেকর্ড হবে। কারণ, সারা বিশ্বে কর্মী চাহিদা বৃদ্ধি পাচ্ছে। তবে আমরা দক্ষতা উন্নয়ন ট্রেন্ডে ফেল করছি।’

মন্ত্রী বলেন, আমরা যত কর্মী পাঠাচ্ছি তার অর্ধেকের বেশি অদক্ষ কর্মী। এটা আমাদের পরিবর্তন করতে হবে। আমাদের দক্ষতার লাইনেই কর্মী পাঠাতে হবে। আর এটা রিক্রুটিং এজেন্সির ভূমিকা ছাড়া সরকার একা করতে পারবে না। আমরা যদি প্রচুর পরিমাণ দক্ষ কর্মী তৈরি করতে পারি তাহলে অন্যান্য শ্রমবাজার আমাদের থেকে চেয়ে কর্মী নেবে। নতুন নতুন শ্রমবাজার রিক্রুটিং এজেন্সির চাইতে মন্ত্রণালয় বেশি খুঁজে বের করছে এবং শ্রমবাজারগুলো খোলার চেষ্টা করছে। তবে নতুন শ্রমবাজারে দক্ষ কর্মী প্রয়োজন অদক্ষ কর্মীর প্রয়োজন নেই।’

আলোচনা সভা শেষে ২০২৩ সালের ৫৯ জন সিআইপি (এনআরবি)-কে সম্মাননা প্রদান করা হয়। পাশাপাশি ৫ জন প্রবাসীর সন্তানকে শিক্ষবৃত্তি প্রদান করা হয়। আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেন, বাংলাদেশ ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সীজের সভাপতি আবুল বাশার ও সিআইপি এনআরবি এ্যাসোসিয়েশনের সভাপতি মাহাতাবুর রহমান।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন