হোম আন্তর্জাতিক ভারত জোড়ো যাত্রা: ভাইয়ের সঙ্গে পা মেলাবেন বোন, কংগ্রেস কি ঘুরে দাঁড়াবে

আন্তর্জাতিক ডেস্ক:

গত বছর অর্থাৎ ২০২২ সালের ৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছিল ভারত জোড়ো যাত্রার প্রথম পর্ব। ১২৬ দিনে মোট ১২টি রাজ্যের ৭৫টি জেলায় ভারত জোড়ো যাত্রার নেতৃত্ব দিয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এটিই ছিল ভারতের ‘সর্ববৃহৎ’ পদযাত্রা।

সম্প্রতি ইন্ডিয়া জোটের এক বৈঠকে আরেক কংগ্রেস নেতা প্রিয়াঙ্কা গান্ধীকে বারানসি থেকে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তাব দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিষয়টি কংগ্রেস শীর্ষ নেতাদের মনে ধরেছে। কিন্তু প্রকাশ্যে এ নিয়ে কেউ কিছুই বলেননি।

এমনিতেই পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনে ৪–১ ব্যবধানে ধরাশায়ী হয়েছে কংগ্রেস, যা লোকসভা নির্বাচনের আগে বেশ কিছুটা ব্যাকফুটে ঠেলে দিয়েছে দলটিকে। ইন্ডিয়া জোটের বৈঠকেও কোণঠাসা হয়েছে তারা। তবে তার মধ্যেই ২০২৪ সালে দ্বিতীয় দফায় ভারত জোড়ো যাত্রা করতে চলেছেন রাহুল গান্ধী। জানা গেছে, এবারের যাত্রায় থাকছে ‘বিশেষ চমক’।

ইতোমধ্যেই ভারত জোড়ো যাত্রার দ্বিতীয় পর্ব শুরু করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। আর জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে আবার যাত্রায় বেরিয়ে পড়বেন কংগ্রেস সাংসদ। এবার পূর্ব থেকে পশ্চিমে যাত্রা করবেন রাহুল গান্ধী। আর এই যাত্রাপথে তার সঙ্গী হতে যাচ্ছেন প্রিয়াঙ্কা গান্ধী। সব ঠিক থাকলে এটা বাস্তবে দেখা যাবে। কংগ্রেসের পক্ষ থেকে এমন পরিকল্পনাই করা হয়েছে বলে দাবি স্থানীয় গণমাধ্যমের।

তবে এই প্রস্তাব এখনও সিদ্ধান্তে পরিণত হয়নি। আলোচনার স্তরেই রয়েছে। তবে এটা যদি বাস্তবায়িত হয় তাহলে ধরে নিতে হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে প্রার্থী হবেন প্রিয়াঙ্কা গান্ধীই। আর সেটা হলে ভারতের জাতীয় রাজনীতিতে দেখা যাবে বড় চমক।

বলা হচ্ছে এবারের ভারত জোড়ো যাত্রার সেই বিশেষ চমক প্রিয়াঙ্কা গান্ধী। তাছাড়া দ্বিতীয় পর্বে আর মাইলের পর মাইল শুধু হাঁটা নয়, যাত্রা হবে হাইব্রিড মডেলে। অর্থাৎ শুধু হাঁটা নয়, গাড়িতেও চলবে ভারত জোড়ো যাত্রা। গাড়ি নিয়ে জনসংযোগ করতে নানা রাজ্যের অলিগলিতে পৌঁছে যাবেন কংগ্রেস সাংসদসহ প্রিয়াঙ্কা গান্ধী। ভাইয়ের সঙ্গে পায়ে পা মিলিয়ে বোনও যাবেন দ্বিতীয় ভারত জোড়ো যাত্রায়। এমন প্রস্তাবই দেয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কংগ্রেস নেতা ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসকে বলেছেন, চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেয়া হয়নি। তবে অনেকগুলো ফ্যাক্টর কাজ করছে। যেহেতু লোকসভা নির্বাচন সামনেই, তাই বিষয়টি নিয়ে আলোচনা চলছে।

অন্যদিকে এবারের ভারত জোড়ো যাত্রা শুরু হবে উত্তর–পূর্ব ভারতের রাজ্য থেকে। তাতে বিশেষভাবে নজর দেয়া হচ্ছে উত্তরপ্রদেশ, বিহার এবং মহারাষ্ট্রকে। দ্বিতীয় পর্বেও নানা রাজ্যের গুরুত্বপূর্ণ সংযোগস্থলে পথসভা করবেন রাহুল গান্ধী। নারীদের কাছে কংগ্রেসের বক্তব্য পৌঁছে দিতেই প্রিয়াঙ্কা গান্ধীকে যোগ করার পরিকল্পনা করা হয়েছে। বিশেষ করে নতুন প্রজন্মের তরুণী–যুবতীদের এবং গ্রামীণ নারীদের কাছে পৌঁছাতেই প্রিয়াঙ্কাকে পথে নামাতে চাইছে কংগ্রেস।

কংগ্রেস ওয়ার্কিং কমিটি এই হাইব্রিড যাত্রার কথা বলেছে। রাহুলও তা শুনেছেন। তিনি যাতে নির্বাচনী কর্মসূচিতে নিশ্চিন্তে যোগ দিতে পারেন, তাই প্রিয়াঙ্কাকে সঙ্গে রাখা হচ্ছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

সম্পর্কিত পোস্ট

মতামত দিন