হোম খুলনাসাতক্ষীরা বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে সাতক্ষীরায় র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি :

৫ ডিসেম্বর বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে সাতক্ষীরায় র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সাতক্ষীরা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিউটের আয়োজনে মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি রেব হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে এ সময় নেতৃত্ব দেন, সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির।

র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, সাতক্ষীরার অতিরিক্তি জেলা প্রশাসক শেখ মঈনুল ইসলাম মঈন, জেলা তথ্য অফিসার জাহারুল ইসলাম, জেলা কৃষি অফিসার মোঃ সাইফুল ইসলাম, সাতক্ষীরা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা শামসুন নাহার রত্না, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোশারফ হোসেন মশু, সদর উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান প্রমুখ।

বক্তারা বলেন, মৃত্তিকা খুবই গুরুত্বপূর্ণ সম্পদ। এই সম্পদ ধীরে ধীরে নষ্ট হয়ে যাচ্ছে। একদিকে মৃত্তিকা বা মাটির পুষ্টি উপাদানের মাত্রা কমে যাচ্ছে, অন্যদিকে দেশের দক্ষিণাঞ্চলে লবণাক্ততা বৃদ্ধি পাচ্ছে। তাই আমাদের মৃত্তিকা সংরক্ষণের উপর গুরুত্ব প্রদান করতে হবে। মাটিকে আমাদের সম্পদে পরিণত করতে হবে। তবেই দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হবে। সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে মাটির সুস্বাস্থ্য বজায় রাখা অত্যান্ত গুরুত্বপূর্ণ। এদেশের মাটিকে সোনার চেয়ে খাঁটি বলা হয় অথচ সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে এই মাটি আজ হুমকির সম্মুখীন। তাই আমাদের উচিত মাটি পরীক্ষা করে জমিতে সুষম মাত্রায় সার প্রয়োগ করে মাটির কাঙ্খিত উর্বারতা ধরে রাখা এবং ফসলের উৎপাদন বৃদ্ধি করা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন