হোম জাতীয় ভোক্তা অধিকার সচেতনতা বিতর্কে চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ

জাতীয় ডেস্ক:

দেশে প্রথমবারের মতো আয়োজিত ভোক্তা অধিকার সচতনতা বিষয়ক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা সরকারি ভিক্টোরিয়া কলেজ।

শনিবার (২৫ নভেম্বর) বিতর্ক প্রতিযোগিতার গ্রান্ড ফাইনালে ইডেন মহিলা কলেজকে পরাজিত করে চ্যাম্পিয়ন হন তারা।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার মাধ্যমে নগদ ২ লাখ টাকা পুরস্কার লাভ করে কুমিল্লা সরকারি ভিক্টোরিয়া কলেজ। এছাড়া রানার্সআপ ইডেন মহিলা কলেজ পায় ১ লাখ টাকা পুরস্কার।

রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) অনুষ্ঠিত হয় এই বিতর্ক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের সঙ্গে যৌথভাবে এই প্রতিযোগিতার আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি নামের একটি সংগঠন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

গত ১১ আগস্ট দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত ৮টি বিতার্কিক দলকে নিয়ে উদ্বোধন হয় এই ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতার। যেখানে জাতীয় সংসদের আদলে একে অপরের যুক্তি খন্ডন করেন বিতার্কিকরা।

শনিবারের ফাইনালে ‘দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বেসরকারি খাতের ভূমিকা’ শীর্ষক ছায়া সংসদ বিতর্কে একে অপরের যুক্তি খণ্ডন করে বিতর্কে সরকারি দলের ভূমিকা পালনকারী ইডেন মহিলা কলেজকে হারায় বিরোধী দলের ভূমিকা পালনকারী কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ। বিচারক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক আবু মুহাম্মদ রইস, ড. এস এম মোর্শেদ, অধ্যাপক ড. তাজুল ইসলাম চৌধুরী তুহিন, সাংবাদিক মো. তৌহিদুল ইসলাম এবং সাংবাদিক দৌলত আক্তার মালা।

বিতর্কে স্ব স্ব পক্ষে নানা যুক্তি উপস্থাপনের পাশাপাশি বিপক্ষ দলের যুক্তি খণ্ডন করেন অংশগ্রহণকারী বিতার্কিকরা। তাদের বিতর্কে উঠে আসে দেশের দ্রব্যমূল্য পরিস্থিতির বিস্তারিত চিত্র।

অনুষ্ঠান শেষে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের হাতে পুরস্কার তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ সময় ব্যক্তিগতভাবে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলকে ৫ হাজার টাকা করে পুরস্কৃত করেন বাণিজ্যমন্ত্রী। দর্শক হিসেবে অনুষ্ঠান উপভোগ করেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত বিপুল সংখ্যক শিক্ষার্থী।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন