হোম জাতীয় ডিবি পরিচয়ে গ্রেফতার, কী করবেন জানালেন হারুন

জাতীয় ডেস্ক:

গোয়েন্দা পুলিশের নাম ব্যবহার করে বিভিন্ন স্থান থেকে লোকজনকে তুলে নেয়ার অভিযোগ উঠছে। এ অবস্থায় ডিবি বা অন্য কোনো পরিচয়ে কাউকে তুলে নেয়ার চেষ্টা হলে করণীয় বিষয়ে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশিদ।

ডিবি কর্মকর্তা হারুন বলেন, ডিবি বা অন্য কোনও আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে কাউকে তুলে নেয়ার চেষ্টা হলে ডিবি ও সংশ্লিষ্ট থানাকে জানাতে হবে।

রোববার (১৯ নভেম্বর) মিন্টো রোডে ডিবি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

গত ২৮ অক্টোবর বিএনপির কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পরে ডিবি পরিচয়ে আটকের অভিযোগের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আমরা আগেও অনেকবার একটা কথা বলেছি। আমাদের ডিবি সদস্যরা যদি কাউকে আটক করে সেটি আইনসম্মত প্রক্রিয়ায় মামলা, ওয়ারেন্ট অথবা সুনির্দিষ্ট অভিযোগ থাকলে গ্রেফতার করতে যায়।

তিনি বলেন, এক্ষেত্রে আমাদের নির্দেশনা হলো, তাদের আইডি কার্ড ঝোলানো থাকবে। পাশাপাশি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের আধুনিক যে জ্যাকেট রয়েছে সেটি তাদের শরীরে থাকবে। এছাড়া কেউ ডিবির কথা বললে বিশ্বাস করবেন না।

হরুন বলেন, এসব নির্দেশনার পরেও দেখা যাচ্ছে সাদা পোশাকে ডিবির পরিচয় ব্যবহার করে মানুষদের তুলে নেয়া হচ্ছে। এক্ষেত্রে অনেক সাংবাদিকসহ বিভিন্ন লোকজন আমাদের কাছে তথ্য চেয়ে যোগাযোগ করেন। কিন্তু আমরা সঠিক তথ্য দিতে পারি না। কারণ আমাদের কাছে নেই। কারা নিচ্ছে সে তথ্য আমাদের কাছে থাকলে আমরা সেটি প্রকাশ করতে পারি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন