হোম আন্তর্জাতিক সুনাক প্রশাসনে তোলপাড়, এবার পরিবহনমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক:

ব্রিটিশ রাজনীতিতে তোলপাড়। প্রধানমন্ত্রী ঋষি সুনাকের প্রশাসনে রদবদল অব্যাহত রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারমানকে বরখাস্ত করা হয়েছে। বড় দায়িত্ব নিয়ে সরকারে ফিরেছেন সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

এরপর আরও একটি ঘটনা ঘটেছে। সুনাকের মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন পরিবহনমন্ত্রী জেস নরম্যান। সোমবার (১৩ নভেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে পরিবর্তনের মধ্যদিয়ে যে রদবদল শুরু হয় তা এখনও অব্যাহত রয়েছে। সবশেষ পরিবহন মন্ত্রণালয় থেকে সরে দাঁড়িয়েছেন জেস নরম্যান। এই রাজনীতিক জানিয়েছেন, ‘কয়েক মাস আগেই’ এ ব্যাপারে সরকারের কাছে নোটিশ দিয়েছিলেন তিনি।

সোমবার (১৩ নভেম্বর) হঠাই করেই ব্যাপক রদবদল হয় ঋষি সুনাকের মন্ত্রিসভায়। স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারমানকে বরখাস্ত করার পর পরিবর্তন আনা হয় পররাষ্ট্র মন্ত্রণালয়েও। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। যার মধ্যদিয়ে কয়েক বছর পর আবারও রাজনীতিতে ফিরলেন তিনি।

ক্যামেরন ২০১০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়া (ব্রেক্সিট) নিয়ে অনুষ্ঠিত গণভোটে হেরে যাওয়ার পর প্রধানমন্ত্রীর পদের পাশাপাশি সংসদ সদস্যপদও ছাড়েন তিনি। এরপর গত কয়েক বছর অনেকটা আড়ালেই ছিলেন ক্যামরন। তবে হঠাৎ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আবারও বিস্ময়করভাবে প্রত্যাবর্তন করলেন তিনি।

ক্যামেরন এখন সংসদ সদস্য নন। তবে বিশেষ বিবেচনায় তাকে মন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ক্যামেরন জেমস ক্লিভারলির স্থলাভিষিক্ত হয়েছেন। আর ক্লিভারলিকে করা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী। সদ্য বরখাস্ত স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যানের জায়গা নিয়েছেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে পরিবর্তনের মধ্যদিয়ে যে রদবদল শুরু হয় তা এখনও অব্যাহত রয়েছে। সবশেষ পরিবহন মন্ত্রণালয় থেকে সরে দাঁড়িয়েছেন জেস নরম্যান। এই রাজনীতিক জানিয়েছেন, ‘কয়েক মাস আগেই’ এ ব্যাপারে সরকারের কাছে নোটিশ দিয়েছিলেন তিনি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন