হোম খেলাধুলা ইবরাহিমের দুর্দান্ত সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে কঠিন চ্যালেঞ্জ দিল আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক:

বিশ্বকাপ সেমিফাইনাল নিশ্চিত করার ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। জয় পেলেই সেমিফাইনাল প্রায় নিশ্চিত হয়ে যাবে ক্যাঙ্গারুদের। অন্যদিকে সেমিফাইনালের দৌড়ে থাকা আফগানিস্তানও জয় পেলে অনেকটাই এগিয়ে যাবে। এমন সমীকরণ সামনে রেখে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে সাহসী ব্যাটিং উপহার দিয়েছে আফগানিস্তান।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়া আফগানিস্তান অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় সংগ্রহ পেয়েছে। ইবরাহিম জাদরানের দারুণ সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৯১ রান সংগ্রহ করেছে আফগানিস্তান। ওপেনিংয়ে নেমে শেষ পর্যন্ত ব্যাটিং করার কৃতিত্ব দেখিয়ে ইবরাহিম জাদরান ১৪৩ বলে ১২৯ রানের দারুণ এক ইনিংস খেলেছেন । এটিই বিশ্বকাপে কোনো আফগানিস্তানের প্রথম সেঞ্চুরি।

এদিন আফগানদের ভালো শুরু এনে দেন রহমানউল্লাহ গুরবাজ ও ইবরাহিম জাদরানের ওপেনিং জুটি। ৩৮ রান যোগ করার পর অষ্টম ওভারে জশ হ্যাজেলউডের বলে স্টার্কের হাতে ধরা পড়েন তিনি। দ্বিতীয় উইকেট জুটিতে ইবরাহিম ও রহমত মিলে ৮৩ রান যোগ করেন। ৪৪ বলে ১ চারে ৩০ রান করে ম্যাক্সওয়েলের বলে ফেরেন রহমত।

রহমতের বিদায়ের পর অধিনায়ক হাসমতউল্লাহ শহিদি ক্রিজে আসেন। ইবরাহিম জাদরানের সঙ্গে তার জুটিতে ৭৬ বলে ৫২ রান যোগ হয় স্কোরকার্ডে। ৪৩ বলে ২৬ রান করে স্টার্কের বলে বোল্ড হয়ে যান শহিদি।

ক্রিজে নতুন ব্যাটার আজমতউল্লাহ ওমরজাই এসেই দ্রুতগতিতে রান তুলতে থাকেন। এ সময় কিছুটা ধীরে ব্যাটিং করছিলেন ইবরাহিম। ৩৭ রানের জুটিতে ১৮ বলে ২২ রানই করেন ওমরজাই। জাম্পার বলে ম্যাক্সওয়েলের হাতে ধরা পড়েন তিনি।

ইবরাহিমের সঙ্গে ক্রিজে যোগ দেন মোহাম্মদ নবি। কিন্তু বেশিক্ষণ টেকেননি তিনি। ১২ রান করেই আউট হয়ে যান। নবি যখন আউট হন তখন আফগানিস্তানের সংগ্রহ ৪৫.৩ ওভারে ২৩৩। শেষ চার ওভারে ব্যাট হাতে ঝড় তোলেন রশিদ খান। ইবরাহিমও সেঞ্চুরি পূর্ণ করে হাত খুলেন। বিশ্বকাপে প্রথম আফগান খেলোয়াড় হিসেবে সেঞ্চুরির গৌরব অর্জন করেন ইবরাহিম।

ইবরাহিম-রশিদ জুটিতে শেষ ২৭ বলে ৫৮ রান যোগ করেন তারা। রশিদ খান ১৮ বলে ২ চার ও ৩ ছয়ে ৩৫ রান করে অপরাজিত থাকেন। ১৪৩ বলে ৮ চার ও ৩ ছয়ে ১২৯ রান করে অপরাজিত থাকেন ইবরাহিম জাদরান।

অস্ট্রেলিয়ার পক্ষে ৯ ওভারে ৩৯ রান দিয়ে ২ উইকেট শিকার করেন হ্যাজেলউড। এছাড়া ১টি করে উইকেট শিকার করেন মিচেল স্টার্ক, গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যাডাম জাম্পা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন