হোম আন্তর্জাতিক ইইউকে এক হাত নিলেন এরদোয়ান, বিচ্ছেদের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক:

তুরস্ক প্রয়োজনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সম্পর্কের ‘বিচ্ছেদ’ ঘটাতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

শনিবার (১৬ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে তুরস্ককে নিয়ে ইউরোপীয় পার্লামেন্টের সাম্প্রতিক প্রতিবেদনের বিষয়বস্তু সম্পর্কে জিজ্ঞাসা করা হলে এই হুঁশিয়ারি দেন এরদোয়ান। খবর রয়টার্সের।

চলতি সপ্তাহের শুরুতে গৃহীত ওই প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে ২৭ সদস্যের ব্লকে (ইইউ) তুরস্কের যোগদান প্রক্রিয়া পুনরায় শুরু করা সম্ভব নয়। পাশাপাশি আঙ্কারার সঙ্গে সম্পর্কের বিষয়ে ইইউকে ‘একটি সমান্তরাল এবং বাস্তবসম্মত কাঠামো’ গ্রহণের আহ্বানও জানানো হয়েছে।

আনুষ্ঠানিক প্রার্থী হিসেবে দীর্ঘ ২৪ বছর ধরে ইইউতে যোগদানের চেষ্টা চালিয়ে আসছে তুরস্ক। কিন্তু দেশটির মানবাধিকার লঙ্ঘন এবং আইনের শাসনের প্রতি সম্মানের বিষয়ে ইউরোপীয় ইউনিয়েনের উদ্বেগের কারণে সাম্প্রতিক বছরগুলোতে যোগদানের আলোচনা থমকে আছে।

এমন প্রেক্ষাপটে শনিবার যুক্তরাষ্ট্র সফরের আগে এরদোয়ান সাংবাদিকদের বলেছেন, ‘ইইউ তুরস্ক থেকে বিচ্ছিন্ন হওয়ার চেষ্টা করছে। আমরা এমন পদক্ষেপগুলো পর্যবেক্ষণ করব এবং প্রয়োজনে ইইউ থেকে আলাদাও হতে পারি।’

এর আগে চলতি সপ্তাহের শুরুতে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ইউরোপীয় পার্লামেন্টের প্রতিবেদনে তুরস্কের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ আনা হয়েছে। আঙ্কারার সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে ‘অগভীর এবং অদূরদর্শী’ একটি দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছে ইউরোপীয় ইউনিয়ন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন