হোম অন্যান্যসারাদেশ দেবহাটার ৪টি গ্রাম থেকে বিদায় নিল অপুষ্টি

দেবহাটা প্রতিনিধি:

দেবহাটা উপজেলার ৪টি গ্রামকে শতভাগ অপুষ্টিমুক্ত গ্রাম হিসাবে ঘোষণা করা হয়েছে। এর ফলে এসব গ্রাম গুলো থেকে আপাত দৃষ্টিতে চির বিদায় নিল অপুষ্টি। প্রাথমিকভাবে কুলিয়া ইউনিয়নের রঘুনাথপুর, পারুলিয়া ইউনিয়নের নিশ্চিন্তপুর, দেবহাটা ইউনিয়নের ঘলঘলিয়া ও নওয়াপাড়া ইউনিয়নের সাংবাড়িয়াকে অপুষ্টিমুক্ত গ্রাম হিসেবে ঘোষনা করা হয়েছে।

মঙ্গলবার ও বুধবার এসকল ইউনিয়নের চেয়ারম্যানসহ জনপ্রতিনিধিরা রীতিমতো গ্রামবাসিকে নিয়ে সভা করে এসব গ্রামকে অপুষ্টিমুক্ত গ্রাম ঘোষনা দেন।

গ্রামগুলো থেকে অপুষ্টি দূরীকরণে প্রায় দু’বছর অক্লান্ত পরিশ্রম করেছেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সহযোগিতায় ও সুশীলনের বাস্তবায়নে পরিচালিত দেবহাটা এরিয়া প্রোগ্রাম ও গ্রাম উন্নয়ন কমিটির নের্তৃবৃন্দ।

২০২২ সালের জানুয়ারী থেকে এসকল সংগঠনের নের্তৃত্বে অপুষ্টি মুক্ত গ্রাম বাস্তবায়ন করার লক্ষে প্রাথমিক সার্ভে, অপুষ্টি শিশু বাছাইকরণ, শিশুদের পুষ্টির মান বাড়াতে বিভিন্ন কর্ম পরিকল্পনা প্রণয়ন করা হয়। পিডিহার্থে অংশগ্রহণ, জিএমপি সেশনে মায়েদের সচেতনতা বৃদ্ধি, মাইক্রো নিউট্রিয়েন্ট পাউডার বিতরণ, নিয়মিত মনিটরিংয়ের মাধ্যমে শিশুর অবস্থা পর্যবেক্ষণসহ ডাক্তারের পরামর্শ নিতে মা বাবাকে উদ্বুদ্ধ করে সংগঠনগুলি। প্রাথমিক পর্যায়ে ঝুঁকিপূর্ণ গ্রাম বাছাই করে সেই এলাকার শিশু পুষ্টির উপর ৪ ক্যাটাগরিতে জরিপ করা হয়। এরপর এসব শিশুর পরিবারের সাথে বিভিন্ন ভাবে যোগাযোগ স্থাপন ও তাদের সচেতনতা বৃদ্ধিমূলক কর্মকান্ড করা হয়। নিয়মিত মনিটরিং ও অসুস্থ শিশুকে উপযুক্ত চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলার পর এ ৪টি গ্রামকে অপুষ্টিমুক্ত ঘোষনা দেয়া হয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন