হোম অর্থ ও বাণিজ্য ইথিওপিয়ায় বিমান চলাচলে চুক্তির খসড়ার অনুমোদন

বাণিজ্য ডেস্ক:

বাংলাদেশ ও ইথিওপিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তির খসড়ার অনুমোদন দেয়া হয়েছে। সোমবার (২৮ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, বাংলাদেশ ও ইথিওপিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তির খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এছাড়াও বৈঠকে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ভিসা সংক্রান্ত একটি চুক্তির খসড়া অনুমোদন দেয়া হয়েছে বলে জানান তিনি।

এদিকে মন্ত্রিসভায় জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন আইনের খসড়ারও চূড়ান্ত অনুমাদন দেয়া হয়। এর আগে চলতি বছরের জুনে এই আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছিল।

মন্ত্রিসভার বৈঠকে এদিন বাণিজ্য সংগঠন (সংশোধন) আইন ২০২৩ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এতে বাণিজ্য সংগঠনগুলোর নির্বাচনের সময় ৬ মাস বাড়িয়ে এক বছর করা হয়েছে।

এ বিষয়ে সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, বাণিজ্য সংগঠন (সংশোধন) আইন ২০২৩ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। ট্রেড অর্গানাইজেশন অধ্যাদেশ ১৯৬১ আমাদের ছিল। সেটি সামরিক শাসন আমলে ১৯৮৪ সালে সংশোধন করা হয়। পরবর্তীতে ২০২২ সালে আইনটি নতুন করে বাংলায় প্রণয়ন করা হয়।

আইনটির কতিপয় ধারা সংশোধনের জন্য একটি বিল বাণিজ্য মন্ত্রণালয়ে থেকে আজ মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হয় বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, সেটির বিস্তারিত আলোচনার পর আইন বিভাগের ভেটিং সাপেক্ষে আজ মন্ত্রিসভা চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

তিনি আরও বলেন, ‘এই আইনে মূল যে বিষয়টি আছে সেটা হলো, বাণিজ্য সংগঠনের নির্বাচনের অনেক সময় অসুবিধা হয়। আগের নিয়মে কমিটি নির্বাচনের সময় ৬ মাস ছিল। সেই সময় আরও ৬ মাস বাড়িয়ে এক বছর করা হয়েছে।’

সম্পর্কিত পোস্ট

মতামত দিন