হোম খেলাধুলা এশিয়ান গেমসের আগে অনুশীলনে নিজেদের ঝালিয়ে নিচ্ছে সাবিনারা

স্পোর্টস ডেস্ক:

এশিয়ান গেমসের আগে পুরোদমে প্রস্তুতি চলছে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের। ফিটনেস ভালো থাকায় নতুন কৌশল আর খেলোয়াড়দের সঙ্গে বোঝাপড়া বাড়াতে কাজ করে যাচ্ছেন কোচ সাইফুল বারী টিটু। এশিয়ান গেমসে শক্ত প্রতিপক্ষ থাকলেও নেপালকে হারিয়ে আত্মবিশ্বাস বাড়ানোয় চোখ কোচের।

রৌদ্র উজ্জ্বল ভোরে কমলাপুরের টার্ফে নারী ফুটবলারদের তোড়জোড়। বহুদিনের প্রত্যাশিত বেতন -ভাতা বাড়ায় মেয়েদের চোখে মুখেও আনন্দের বহিঃপ্রকাশ। সাবিনা-ঋতুপর্নাদের অনুশীলনেও সেই স্বস্তির ছাপ ফুটে উঠেছে বেশ ভালোভাবেই।

দক্ষিণ এশিয়ার সেরা দলটার সামনে এবার এশিয়ান ফুটবলের চ্যালেঞ্জ। লক্ষ্য পূরণের পথটায় বড় বাধার নাম ভিয়েতনাম, জাপানের মতো দলগুলো। সাফজয়ী দলটা সে বাধা উতরে যেতেই অনুশীলন চালিয়ে যাচ্ছে নতুন কোচ সাইফুল বারী টিটুর অধীনে।

এশিয়ার মঞ্চে প্রতিপক্ষ কঠিন হলেও, পরিকল্পনা মাফিক এগোলে ভালো ফলাফল সম্ভব বলে বিশ্বাস কোচের। ভিয়েতনাম কিংবা জাপানের বিপক্ষে সিনিয়র টিমের খেলার অভিজ্ঞতা না থাকলেও, নেপালের বিপক্ষে সুখের স্মৃতি আছে সাবিনাদের। সাফের মঞ্চে হিমালয় কন্যাদের হারানোর পর, ঘরের মাঠে দুই ম্যাচের সিরিজও খেলেছে বাংলাদেশ। প্রাথমিক লক্ষ্যটা তাই নেপালকেই হারানোর।

টুর্নামেন্টের মাস খানেক বাকি থাকলেও, সময় নষ্ট করতে চান না সাবিনাদের কোচ। কাজ করে যাচ্ছেন খেলোয়াড়দের ফিটনেস ও বোঝাপড়া বাড়াতে।

গণমাধ্যমকে কোচ সাইফুল বারী টিটু বলেন, ‘আগে থেকেই এই দলের রসায়ন ভালো। অনেকদিন তারা একসঙ্গে অনুশীলন করে। মূল পার্থক্যটা মানসিকতায়। জাপান, ভিয়েতনাম বিশ্বকাপ খেলছে। নেপালের বিপক্ষে জেতার জন্য আমাদের পুরোটা দিতে হবে। ওই ধরনের পরিকল্পনা নিয়েই এগোতে হবে। যে অনুশীলনটা আমি করিয়েছে, সেটা আগে ওরা করেনি। অনুশীলনটা বোঝার একটু সময় ওদের দিতে হবে।’

এদিকে, এশিয়ান গেমসে যাওয়া নিয়ে জটিলতা কেটে গেছে কোচ সাইফুল বারী টিটুর। খেলোয়াড় ও কোচ হিসেবে এশিয়ান গেমসের অভিজ্ঞতা কাজে লাগাতে চান তিনি।

সাইফুল বলেন, ‘আমার কাছে কোনো জটিলতা ছিল না। এখানে অনুশীলন করানো একটা বিষয়। আবার ওখানে গিয়ে দলের ডাগআউটে দাঁড়ানো অন্য বিষয়। একদিক দিয়ে আমরা ভাগ্যবান যে এই পর্যায়ে আমরা খেলার সুযোগ পাচ্ছি। আমরা যদি জাপানকে বলতাম, প্রীতি ম্যাচ খেলব, ওরা কখনো রাজি হবে না। তাই এই সুযোগটা আমাদের কাজে লাগাতে হবে। এখানে আমরা নিজেদের পরীক্ষা করতে নিতে পারব যে আমাদের অবস্থান কোন পর্যায়ে আছে।’

এশিয়ান গেমসের আগে কোনো প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাবে না সাবিনারা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন