হোম আন্তর্জাতিক কোরআন অবমাননা: এবার সুইডেনের রাষ্ট্রদূত বহিষ্কার করল ইরাক

আন্তর্জাতিক ডেস্ক:

সুইডেনের মুসলিমদের ধর্মগ্রন্থ পবিত্র কোরআন অবমাননার প্রতিবাদে বাগদাদে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে ইরাক। বৃহস্পতিবার (২০ জুলাই) ইরাকি বিক্ষোভকারীদের বাগদাদে সুইডেনের দূতাবাসে হামলার কয়েক ঘণ্টা পরই রাষ্ট্রদূত বহিষ্কার করা হয়। খবর আল জাজিরার।

সম্প্রতি সুইডেনে একটি মসজিদের সামনে পবিত্র কোরআন পুড়িয়ে বিক্ষোভ প্রদর্শন করে একদল আন্দোলনকারী। পুলিশের অনুমতি সাপেক্ষেই এমন ঘৃণ্য কর্মকাণ্ড ঘটেছিল। সুইডেন প্রশাসনও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। ওই ঘটনায় তীব্র ক্ষোভে ফেটে পড়ে মুসলিম বিশ্ব।

ওই ঘটনায় তুরস্ক, পাকিস্তান ও সৌদি আরবসহ মুসলিম বিশ্বের বেশিরভাগ দেশই আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে। প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে মুসলিম দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কাউন্ট্রিজও (ওআইসি)। শুধু তাই নয়, কোরআন অবমাননার ঘটনার নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে জাতিসংঘের মানবাধিকার পরিষদ।

এরপরও সুইডেনে নতুন করে আবার কোরআন পোড়োনোর অনুমতি দিয়েছে দেশটির পুলিশ। সুইডিশ নিউজ এজেন্সি টিটি’র এক প্রতিবেদনে বলা হয়, স্টকহোমে ইরাক দূতাবাসের বাইরে বৃহস্পতিবার (২০ জুলাই) এক গণজমায়েতের আবেদনে অনুমোদন দিয়েছে সুইডেন পুলিশ।

এর প্রতিবাদে বৃহস্পতিবার (২০ জুলাই) ভোরে বাগদাদের মধ্যাঞ্চলে অবস্থিত সুইডেনের দূতাবাসে দেয়াল টপকে ভেতরে প্রবেশ করে হামলা চালায় বিক্ষোভকারীরা। একপর্যায়ে সেখানে আগুনও ধরিয়ে দেয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তবে এ হামলায় এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। এছাড়া প্রাথমিকভাবে আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণও জানা যায়নি। তবে এ ঘটনার নিন্দা জানিয়েছে ইরাক সরকার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘এ ঘটনার দ্রুত তদন্ত এবং জড়িতদের চিহ্নিত করে তাদের গ্রেফতার করতে নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে।’

আল জাজিরার প্রতিবেদন মতে, দূতাবাসে হামলার কয়েক ঘণ্টা পর সুইডেনের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে ইরাক। এছাড়া সুইডেনে নিযুক্ত ইরাকি রাষ্ট্রদূতকে দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছেন ইরাকি প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন