হোম অন্যান্যসারাদেশ কলারোয়ায় ভ্রাম্যমান আদালতে ৬০০ শ” কেজি অপরিপক্ক আম জব্দ ও বিনষ্ট

দীপক শেঠ, কলারোয়া (সাতক্ষীরা) :

কলারোয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে অপরিপক্ক আম জব্দ করে বিনষ্ট করা হয়েছে। আদালত সূত্রে জানা যায়, উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুলী বিশ্বাস রবিবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ১০ টায় যুগিখালী ইউনিয়নে অভিযান পরিচালনা করেন।

গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, আম ব্যবসায়ীরা পাঁচনল গ্রাম্য এলাকা থেকে অপরিপক্ক ৫৪০ কেজি হিমসাগর ও ৬০ কেজি গোবিন্দভোগ আম সংগ্রহ করেছে। বিষয়টি জানতে পেরে নির্বাহী ম্যাজিস্ট্রেট রুলী বিশ্বাস ঘটনাস্থলে যেয়ে বাজারজাত করার আগেই ওই অপরিপক্ক ৬০০ কেজি আম জব্দ করে বিনষ্ট করা হয়।

অপরিপক্ক আমগুলি বিনষ্ট করা না হলে পরবর্তীতে ক্যালসিয়াম কার্বাইড, অ্যাসিটিলিন গ্যাস, কার্বন- মনোক্সাইডের মতো রাসায়নিক দ্রব্যগুলো ব্যবহার করে অপরিপক্ক কাঁচা আম পাকিয়ে বাজারজাত করা হয় বলে ইউএনও রুলী বিশ্বাস জানান।

তিনি আরো জানান এই ধরনের কেমিক্যাল ব্যবহার করে পাকানো লোভনীয় আম খাওয়া মানুষের শরীরের জন্য খুব ক্ষতিকর। আদালতকে সহায়তা করেন যুগিখালী ইউপি চেয়ারম্যান রবিউল হাসান, উপ সহকারী কৃষি কর্মকর্তা ও গ্রাম পুলিশ সদস্যবৃন্দ। অপরিপক্ক আম জব্দ ও বিনষ্ট করায় এলাকার সচেতন মহল আদালতের প্রতি সন্তোষ প্রকাশ করে অভিযান অব্যাহত রাখার আহবান জানিয়েছেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন