হোম খেলাধুলা এমসিসির আজীবন সদস্যপদ পেলেন মাশরাফী

আজীবন সদস্যপদের নতুন তালিকা প্রকাশ করেছে ক্রিকেটের আইন প্রণেতা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। যেখানে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এমসিসির আজীবন সদস্যপদ পেয়েছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা।

বাংলাদেশি তারকাসহ মোট ১৯ জনকে আজীবন সদস্যপদ দিয়েছে ক্রিকেটের আইন প্রণেতা এমসিসি। এর মধ্যে ১৭ জন হলেন ক্রিকেটার, বাকি দুজন হলেন ক্রিকেটের সঙ্গে জড়িত ব্যক্তিত্ব। তাঁরা ক্রিকেটে অবদানের জন্য সদস্যপদ পেয়েছেন। ২০০৩ সালে এই ক্যাটাগরিতেই সম্মানসূচক আজীবন সদস্যপদ পেয়েছিলেন সাবেক বিসিবি সভাপতি ও ক্রিকেট সংগঠক সাবের হোসেন চৌধুরী। এবার ক্রিকেটার হিসেবে বাংলাদেশ থেকে প্রথম পেলেন মাশরাফী।

সর্বোচ্চ সংখ্যাক আছেন ইংল্যান্ড ও ভারতের সাবেক ক্রিকেটাররা। দুই দেশ থেকে ৫ জন করে মোট ১০ জন স্থান পেয়েছেন এই তালিকায়।

তালিকা প্রকাশ করে এক বিবৃতিতে এমসিসির প্রধান নির্বাহী ও সচিব গাই ল্যাভেন্ডার নতুন সদস্যদের বিষয়ে বলেছেন, ‘আমরা এমসিসি-এর সাম্মানিক আজীবন সদস্যদের নতুন দল ঘোষণা করতে পেরে রোমাঞ্চিত। আজ যে নামগুলি ঘোষণা করা হয়েছে তারা আধুনিক সময়ের তারকা, আন্তর্জাতিক খেলোয়াড় এবং আমরা তাদের এখন আমাদের ক্লাবের সদস্য হিসাবে পেয়ে খুবই আনন্দিত।’

ভারত থেকে আজীবন সদস্যপদ পেয়েছেন এমএস ধোনি, ঝুলন গোস্বামী, সুরেশ রায়না, মিতালি রাজ ও যুবরাজ সিং। ইংল্যান্ড থেকে পেয়েছেন জেনি গুন, লরা মার্শ, আনিয়া শ্রাবসোল, কেভিন পিটারসেন ও ইয়ন মরগান। পাকিস্তানের আছেন মোহাম্মদ হাফিজ। অস্ট্রেলিয়া থেকে আছেন রাচেল হেইনস। নিউজিল্যান্ডের আছেন অ্যামি স্যাটারথওয়েট ও রস টেইলর। আর দক্ষিণ আফ্রিকা থেকে পেয়েছেন ডেল স্টেইন ও ওয়েস্ট ইন্ডিজের মেরিসা আগুইলেইরা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন