হোম অন্যান্যসারাদেশ ‘ফাঁদ-১ ২০২৩’, ১০ লাখ টাকা ঘুষ নেয়ার সময় হাতেনাতে ধরা কর কর্মকর্তা

ফাঁদ পেতে ঘুষের ১০ লাখ টাকা নেয়ার সময় রাজশাহী কর অফিসের উপ-কর কমিশনার মহিবুল ইসলাম ভূইয়াকে গ্রেফতার করেছে দুর্নীতির দমন কমিশন (দুদক)। অভিযান চলাকালে কর অফিসের কর্মকর্তা-কর্মচারীদের হামলার শিকার হন দুদক কর্মকর্তারা। উভয় পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে।

মঙ্গলবার বেলা ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত রাজশাহী কর অফিসে অভিযান চালায় দুদক। এ অভিযানে নেতৃত্ব দেন বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক আমিনুল ইসলাম।

আটক উপ-কর কমিশনার মহিবুল ইসলাম ৩৪ তম বিসিএস ক্যাডার। তার বাড়ি বাগেরহাট জেলার মোল্লারহাটা থানার দাড়িয়ানা গ্রামে।

দুদকের রাজশাহী জেলা কার্যালয়ের উপ-পরিচালক মনিরুজ্জামান বলেন, ডা. ফাতেমা সিদ্দিকা কর অঞ্চল রাজশাহীর সার্কেল ১৩ এর করদাতা। ২৬ কোটি টাকা ব্যাংকে লেনদেনের অভিযোগ তুলে ডাক্তারকে বিভিন্ন ভাবে হয়রানি করার পাশাপাশি হঠাৎই গত পাঁচ বছরের ফাইল পুনরায় দেখার উদ্যোগ নেন উপ-কর কমিশনার মহিবুল ইসলাম ভূঁইয়া। এ সময় তিনি ডাক্তারকে উচ্চহারে কর আরোপের হুমকি দেন। তবে ৬০ লাখ টাকা প্রদান করা হলে মহিবুল ইসলাম ডা. ফাতেমা সিদ্দিকার কর কমিয়ে দেয়া হবে বলে জানান। এ বিষয়ে ডা. ফাতেমা সিদ্দিকা দুদকের কেন্দ্রীয় অফিসে অভিযোগ করেন ২৯ মার্চ।

অভিযোগের প্রেক্ষিতে দুদকের ৯ সদস্যের টিম মঙ্গলবার সকালে রাজশাহী কর অফিসে ফাঁদ পাতে। অভিযানের নাম দেয়া হয় ‘ফাঁদ-১ ২০২৩’। ডা. ফাতেমা সিদ্দিকা পূর্ব পরিকল্পনা মতো উপ-কর কমিশনার মহিবুল ইসলামের দপ্তরে হাজির হয়ে তার দাবি করা টাকার মধ্যে ১০ লাখ টাকা দেন। টাকা দিয়ে ডাক্তার ফাতেমা সিদ্দিকা বের হয়ে আসলে; উপ-কর কমিশনার মহিবুল ইসলামের দপ্তরে হানা দেয় দুদকের টিম। তবে দুদকের অভিযান টের পেয়ে নিজ দপ্তর থেকে পালাতে চেষ্টা করেন মহিবুল ইসলাম। এ সময় দুদকের ওপর চড়াও হয় কর অফিসের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীরা। এক পর্যায়ে উভয় পক্ষের হাতাহাতি হয়। পরে দুদক স্থানীয় রাজপাড়া থানা পুলিশের সহযোগিতা চাইলে ঘটনাস্থলে আসে পুলিশ। পরে পুলিশসহ কর অফিসের কর্মকর্তাদের উপস্থিতিতে মহিবুল ইসলামের টেবিরের ড্রয়ার থেকে ডা. ফাতেমার দেয়া ১০ লাখ টাকা উদ্ধার করে দুদক। পুরো অভিযানের সময় উপস্থিত ছিলেন ডা. ফাতেমা সিদ্দিকা।

রাজশাহী জেলা কার্যালয়ের উপ-পরিচালক মনিরুজ্জামান দাবি করেন, দুদকের অভিযানে টিমের ওপর হামলা করা হয়েছে। উপ-কর কমিশনার মহিবুল ইসলামের কক্ষে দুদক টিম অবস্থান নিলে কর অফিসের লোকেরা ওই দপ্তরের দরজা ভেঙে তাদের ওপর আক্রমণ করে। এই ঘটনায় দুদকের উপপরিচালক আমিনুল ইসলাম, ডিএডি বোরহান উদ্দিন, সহকারি পরিদর্শক মাহাবুবুর রহমান, এএআই এএসএম মজিদুল হকসহ টিমে থাকা অনেকেই আহত হয়েছেন।

বিকেলে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক আমিনুল ইসলাম বাদী হয়ে ঘুষ নেয়ার অভিযোগে উপ-কর কমিশনার মহিবুল ইসলামের বিরুদ্ধে প্যানাল কোর্টের ১৬১ ধারায় মামলা করেন। মহিবুল ইসলামকে মাহনগর দায়রা জজ আদালতে হস্তান্তর করা হবে বলে জানান তিনি।

কর অঞ্চল রাজশাহীর কর কমিশনার মো. শাহ আলী বলেন, দুদক একটি স্বাধীন প্রতিষ্ঠান, তারা তাদের কাজ করেছে। কর অফিসের যে দপ্তরে অভিযান চালানো হয়েছে এবং যে কর্মকর্তাকে আটক করা হয়েছে, তিনি এর দায়ভার নিবেন। এর দায় কোন কোন দপ্তর বা পুরো কর অফিসের নয়।

ডা: ফাতেমা সিদ্দিকা নগরীর লক্ষ্মীপুরের মাদারল্যান্ড ক্লিনিকের স্বত্বাধিকারী ও ইসলামী ব্যাংক মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক। তিনি রাজশাহী মেডিকেল কলেজের শিক্ষকতা পেশা ছেড়ে প্রাইভেট প্রাকটিস করছেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন