হোম আন্তর্জাতিক ইউক্রেন যুদ্ধের প্রকৃত তথ্য প্রকাশ করায় রুশ সাংবাদিকের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক :

রাশিয়ান সাংবাদিক মারিয়া পোনোমার্কেনোকে ছয় বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। ভুল তথ্য প্রচার করার অভিযোগ এনে সাইবেরিয়ার বুর্নয়ালের একটি আদালত তাকে এই সাজা দেয়। আজ বুধবার (১৫ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

ব্রিটিশ সংবাদ মাধ্যমটি বলছে, ইউক্রেনের একটি থিয়েটারে রুশ বিমান হামলা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন মারিয়া। এই তথ্যকে ভুল আখ্যায়িত করে তাকে সাজা দেওয়া হয়েছে। একইসঙ্গে তাকে সাংবাদিকতা থেকে পাঁচ বছরের নির্বাসিত রাখার নির্দেশ দিয়েছে আদালত। ইউক্রেনের আক্রমণ সম্পর্কে ভিন্নমতকে দমন করার লক্ষ্যে প্রবর্তিত আইনের অধীনেই তাকে দণ্ড দেওয়া হয়।

গত মার্চে ইউক্রেনের মারিয়োপলের একটি থিয়েটারে বিমান হামলা চালায় রাশিয়া। এতে কয়েকশ বেসামরিক মানুষ মারা যায়। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করেন মারিয়া। তবে হামলার বিষয়ে অস্বীকার করে আসছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। হামলার সপ্তাহখানেক পরেই ভুল তথ্য প্রচারের অভিযোগে মারিয়াকে আটক করা হয়।

বিবিসি বলছে, রুশ হামলার সময় মারিওপোলের থিয়েটারটিতে এক হাজার ২০০ বেসামরিক ছিল। যুদ্ধে গৃহহীন হয়ে পড়া এসব বেসামরিকেরা থিয়েটারটিতে আশ্রয় নিতে চেয়েছিল। ইউক্রেন কর্তৃপক্ষের দাবি, থিয়েটারে রুশ হামলায় ৩০০ এর বেশি মানুষ মারা গেছে। তবে, ফরাসি সংবাদ সংস্থা এএফপির দাবি, হামলাটিতে ৬০০ এর কাছাকাছি বেসামরিক লোক মারা গেছে।

থিয়েটারে বিমান হামলা করে রুশ বাহিনী যুদ্ধাপরাধ করছে অভিযোগ করে মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। মারিয়ার মামলায় সরকারি প্রসিকিউটররা আদালতে বলেন, ‘ওই অভিযুক্ত রুশ বাহিনী নিয়ে মিথ্যে তথ্য ছড়িয়েছে।’ অন্যদিকে, আদালতকে মারিয়া বলেন, ‘রুশ সংবিধান অনুযায়ী আমি কোনো ভুল করিনি। আমি দেশপ্রেমী।’

সম্পর্কিত পোস্ট

মতামত দিন