হোম অন্যান্যসারাদেশ জাপান থেকে এক কার্গো এলএনজি কিনবে সরকার

অনলাইন ডেস্ক :

দেশের চলমান জ্বালানি সংকট নিরসনে জাপান থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ (মিলিয়ন মেট্রিক ব্রিটিশ থার্মাল ইউনিট) তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ অনুমোদন দেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সভাশেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

মাহবুব খান বলেন,  জাপানের জ্বালানি কোম্পানি জেরার কাছ থেকে এক কার্গো বা ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানি করা হবে। এজন্য ব্যয় হবে ৬৯০ কোটি ৪২ লাখ ৯ হাজার ৩১২ টাকা। এছাড়া প্রতি এমএমবিটিইউ এলএনজি আমদানিতে খরচ হবে ১৬ দশমিক ৫০ ডলার।

তিনি বলেন,  জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলার মাধ্যমে মাস্টার সেল অ্যান্ড পার্চেজ অ্যাগ্রিমেন্ট বা মিলিত বিক্রয়-ক্রয় চুক্তিতে (এমএসপিএ) স্বাক্ষর করা প্রতিষ্ঠান থেকে কোটেশন সংগ্রহ করে এলএনজি আমদানি করা হবে।

এদিকে, রমজানের আগেই তেল, চিনি, ডালসহ নিত্যপণ্যের দাম লাগামছাড়া। রমজানে স্বল্প আয়ের মানুষকে স্বস্তি দিতে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল এবং আট হাজার টন মসুর ডাল কিনবে সরকার।

দেশীয় প্রতিষ্ঠান সিটি এডিবল অয়েল লিমিটেডের কাছ থেকে কেনা হবে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল। প্রতি লিটারে খরচ হবে ১৭৪ দশমিক পাঁচ টাকা। আর প্রতিটন ৮৫৮ মার্কিন ডলারে তুরস্ক থেকে আসছে আট হাজার টন মসুরের ডাল।

এছাড়া চট্টগ্রামের ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের জন্য প্রায় ১২০ কোটি টাকায় ২০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড এবং চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেড ৮৮ কোটি ৬ লাখ টাকায় ২৫ হাজার টন রক ফসফেট কেনা হবে মালয়েশিয়া থেকে।

এর আগে গত ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়া সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি আমদানির অনুমোদন দেয়া হয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন