হোম ফিচার মানুষের পিঠ দেয়ালে ঠেকে গেছে: ফখরুল

রাজনীতি ডেস্ক :

সরকারের অত্যাচারের কারণে মানুষের পিঠ দেয়ালে ঠেকে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আপনারা (আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার) পালানোর রাস্তা খুঁজে পাবেন না।

সোমবার (৩০ জানুয়ারি) বেলা ৩টার দিকে রাজধানীর যাত্রাবাড়ীতে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের পাশে এক সংক্ষিপ্ত সমাবেশে মির্জা ফখরুল এসব কথা বলেন। গণতন্ত্র পুনরুদ্ধার এবং ১০ দফা দাবি আদায়ে দ্বিতীয় দিনের মতো এ কর্মসূচির আয়োজন করা হয়।

ফখরুল বলেন, রাজশাহীর জনসভায় দেয়া ভাষণে প্রধানমন্ত্রী বলেছেন আওয়ামী লীগ নাকি পালায় না। ১/১১ তে গ্রেফতার হওয়ার পর কারা কারা পালিয়েছিল তা সবাই জানে। কিন্তু ওই সময় পালাননি একজন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া।

তিনি বলেন, খালেদা জিয়া তখন পরিষ্কারভাবে বলেছিলেন, ‘বিদেশে আমার কোনো জায়গা নেই। এ দেশ আমার, এ দেশের মাটি আমার, আমি এ দেশ ছেড়ে কোথাও যাব না। এখানে আমার জন্ম, এখানেই আমি মরব’। সুতরাং এসব কথা বলে লাভ নেই। কে কোথায় পালায়, কবে পালায়, কেমন করে পালায়—দেশের মানুষ সবই জানে।’

‘এজন্য আমরা এই কথাটা বলছি, এখনও সময় আছে, আপনারা যে ১৪-১৫ বছর ধরে দেশের মানুষের ওপর অত্যাচার করেছেন, সেই অত্যাচারে এখন মানুষের পিঠ দেয়ালে ঠেকে গেছে। আপনারা পালানোর রাস্তা খুঁজে পাবেন না। এখনো সময় আছে, ১০ দফা দাবি মেনে নিয়ে মানে মানে পদত্যাগ করুন,’ বলেন ফখরুল।

এ সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, ‘ওবায়দুল কাদের সাহেব- পালাবেন কোন দিকে। একটা কবিতা আছে- ‘কোন দিকে পালাবে তুমি। কোনো দিকে পালাবার পথ নাই। উত্তরে উত্তর পর্বতমালা, দক্ষিণে বঙ্গোপসাগর। কোন দিকে পালাবে তুমি।’

সব পণ্যের মূল্য বাড়িয়ে মানুষের পকেট কেটে সেই টাকা বিদেশে পাচার করা হচ্ছে মন্তব্য করে ফখরুল বলেন, ১০ টাকা কেজি দরে চাল খাওয়াবে বলেছিল তারা, এখন কত টাকায় চাল খাচ্ছেন আপনারা? ডালের দাম কত? লবণের দাম কত? বহুগুণ বেড়ে গেছে। এই পুরান ঢাকায় গ্যাস নেই। শুধু পুরান ঢাকা নয়, গোটা বাংলাদেশে এখন গ্যাস নেই। ওরা গ্যাসও খেয়ে ফেলেছে। আবার গ্যাসের দাম বাড়িয়েছে, বিদ্যুতের দাম বাড়িয়েছে। প্রত্যেকটি পণ্যের মূল্য বাড়িয়ে দিয়েছে। জনগণের পকেট থেকে টাকা কেটে নেওয়া হচ্ছে। আর সেই টাকা তারা বিদেশে পাচার করছে।

‘আওয়ামী লীগ এখন প্রহর গুনছে, তাদের পায়ের নিচের মাটি সরে গেছে। প্রতিদিন জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে তারা,’ যোগ করেন ফখরুল।

সংক্ষিপ্ত সমাবেশ শেষে ‍জুরাইন রেলগেট পর্যন্ত পদযাত্রা অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। পদযাত্রায় সভাপতিত্ব করেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম। সঞ্চালনা করেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু। এ সময় দলের বিভিন্ন পর্যায়ের নেতা–কর্মীরা উপস্থিত ছিলেন।

এ ছাড়া আগামীকাল মঙ্গলবার (৩১ জানুয়ারি) গাবতলী থেকে মিরপুর-১০, বুধবার মুগদা থেকে মালিবাগে পদযাত্রার মধ্যদিয়ে শেষ হবে চারদিনের এ কর্মসূচি। ৪ ফেব্রুয়ারি বিভাগীয় সমাবেশে ব্যাপক শোডাউনই উদ্দেশে এ কর্মসূচি বলে জানান বিএনপি নেতাকর্মীরা।

এর আগে শনিবার (২৮ জানুয়ারি) শাহজাদপুর থেকে আবুল হোটেল পর্যন্ত পদযাত্রা করে ঢাকা মহানগর উত্তর বিএনপি।

গত ২৬ জানুয়ারি সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন