হোম আন্তর্জাতিক রাশিয়ার ৪৫টি ড্রোন ভূপাতিত করার দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক :

ইংরেজি নতুন বছর শুরু হওয়ার সময়টি তারা রাশিয়ার ছোড়া মোট ৪৫টি ড্রোন ভূপাতিত করেছে বলে দাবি ইউক্রেন সেনাবাহিনীর।

রোববার (১ জানুয়ারি) আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সশস্ত্রবাহিনী বলেছে, ইরানের নির্মিত তথাকথিত কামিকাজি নামে পরিচিত শাহেদ ১৩৬ ড্রোন ছিল সবই। রাশিয়া ইউক্রেনে ২০টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলেও দাবি করেছে ইউক্রেনের সেনাবাহিনী।

রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহর লক্ষ্য করে এসব ড্রোন ছোঁড়া হয়। এসব বিস্ফোরক ড্রোন ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতেও আঘাত হানে।

শনিবার (৩১ ডিসেম্বর) ইউক্রেনজুড়ে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। এটা গত তিন দিনে বড় ধরনের দ্বিতীয় হামলা। ইউক্রোনীয় কর্মকর্তাদের দাবি, নববর্ষ উদযাপনের প্রস্তুতির মধ্যেই রাশিয়া এসব হামলা চালিয়েছে।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিৎসকো বলেন, নববর্ষ উদযাপনের মধ্যে মধ্যাহ্নভোজের সময় বিমান হামলার সাইরেন বেজে উঠলে লোকেরা আশ্রয়কেন্দ্রে ছুটে যায়। এর মধ্যে বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটে। এতে হতাহতের ঘটনা ঘটে।

তবে রাশিয়া বলেছে, তাদের ড্রোন আক্রমণের লক্ষ্য ছিল ইউক্রেনের ড্রোন উৎপাদন কারখানাগুলো।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ানদের উদ্দেশে বলেছেন, ‘আপনাদের নেতা আপনাদের দেশকে ধ্বংস করছে।’

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, জাতির উদ্দেশে দেয়া নতুন বছরের ভাষণে সামরিক পোশাক পরে হাজির হন জেলেনস্কি। যোগাযোগ প্ল্যাটফর্ম টেলিগ্রামে দেয়া ওই ভাষণে তিনি বলেন, ‘আপনাদের নেতা আপনাদের দেখাতে চাচ্ছেন যে, তিনি সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন এবং সেনাবাহিনী তার সঙ্গে রয়েছে।’

জেলেনস্কি আরও বলেন, ‘কিন্তু প্রকৃত বিষয় হলো তিনি (পুতিন) মূলত নিজেকে লুকিয়ে রাখছেন। তিনি আর সেনাবাহিনী, তার ক্ষেপণাস্ত্র এবং তার সুরক্ষিত প্রাসাদের দেয়ালের পেছেনে নিজেকে লুকিয়ে রাখছেন।’ এ সময় তিনি পুতিনকে উদ্দেশ্য করে বলেন, ‘কেউই আপনার এই সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্য আপনাকে ক্ষমা করবে না। বিশ্বের কেউই আপনাকে এ কারণে ক্ষমা করবে না। ইউক্রেনও আপনাকে ক্ষমা করবে না।’

সম্পর্কিত পোস্ট

মতামত দিন