হোম আন্তর্জাতিক ২৪ ঘণ্টায় ৭৯০ রুশ সেনা নিহত: ইউক্রেন

আন্তর্জাতিক

গত ২৪ ঘণ্টায় রাশিয়ার প্রায় ৭৯০ সেনা সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের জেনারেল স্টাফ অব দ্য আর্মড ফোর্সেস। খবর বিবিসির।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) তাদের দেয়া সবশেষ তথ্য অনুযায়ী, এক বছর ধরে চলা এই যুদ্ধে এখন পর্যন্ত রাশিয়ার ১ লাখ ৪৫ হাজার ৮৫০ সেনা সদস্য নিহত হয়েছেন।

ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, তারা কুপিয়ানস্ক, লিম্যান, বাখমুত, আভদিভকা এবং শাখতারস্ক শহরের বিভিন্ন স্থানে রাশিয়ার প্রায় ৮০টি হামলা প্রতিহত করেছে। তবে রুশ সেনাদের নিহতের সংখ্যা স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেনি বিবিসি।

এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আরও এক বছর ধরে চলতে পারে বলে মনে করছেন যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। তিনি বলেন, আমরা এখন যুদ্ধের ১২তম মাসে রয়েছি এবং ১ লাখ ৮৮ হাজার, হয়তো আরও বেশি রুশ সেনা হতাহত হয়েছেন। এটি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিপর্যয়কর ভুল হিসাব ও আগ্রাসনের ফল।

অপরদিকে ইউক্রেন যুদ্ধে হেরে গেলে রাশিয়া টুকরো টুকরো হয়ে যাবে বলে সতর্ক করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রভাবশালী নিরাপত্তা পরিষদের উপচেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন মেদভেদেভ। সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে দেয়া এক পোস্টে তিনি বলেন, ‘রাশিয়া যদি ইউক্রেন থেকে বিজয় লাভ না করে বিশেষ সামরিক অভিযান বন্ধ করে দেয়, তাহলে টুকরো টুকরো হয়ে যাবে। যুক্তরাষ্ট্র কিয়েভকে অস্ত্র সরবরাহ বন্ধ করে দিলে যুদ্ধ শেষ হয়ে যাবে।’

সম্পর্কিত পোস্ট

মতামত দিন