হোম খুলনাসাতক্ষীরা ২১ শে ফেব্রয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪

২১ শে ফেব্রয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪

কর্তৃক Editor
০ মন্তব্য 80 ভিউজ

নিজস্ব প্রতিনিধি:

২১শে ফেব্রয়ারী আন্তজাতিক মাতৃভাষা দিবস। প্রতি বছরের ন্যায় এ বছর ও বাংলাদেশ মহিলা পরিষদ, সাতক্ষীরা জেলা শাখা যথাযথ মর্যাদার সাথে পালন করার উদ্দোগ গ্রহন করে। প্রভাত ফেরিতে সাতক্ষীরা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তাবক অর্পন করে। বাংলাদেশ মহিলা পরিষদ, সাতক্ষীরা জেলা শাখার কার্যালয় হতে সাধারন সম্পাদক জ্যোৎস্না দত্তের নেতৃত্বে র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের মধ্য দিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পৌছায়।

র‌্যালিতে অংশ গ্রহন করেন বাংলাদেশ মহিলা পরিষদ, সাতক্ষীরা জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রুপা মত্রি, আন্দোলন সম্পাদক জোছনা পারভীন,ফরিদা পারভীন, ব্রাঞ্চ এক্সিকিউটিভ মোঃ মফিফুল ইসলাম সহ জেলা ও বিভিন্ন পাড়া কমিটির নেত্রীবৃন্দ।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এই প্রেক্ষাপট শুরু হয় মূলত দেশ ভাগের পর অথ্যাৎ ১৯৪৭ সালে ভারত পাকিস্তান বিভাজনের সময় ধর্মের ভিত্তিতে বাংলা ও পাঞ্জাব প্রদেশের বিভাজন করা হয় এবং পূর্ববঙ্গ পূর্ব পাকিস্তান রুপে পাকস্তিানের একটি প্রদেশ হিসেবে গঠন করা হয়। এরপর ১৯৪৭ সালে পাকিস্তানের রাষ্ট্র ব্যবস্থাকে কায়েম করার জন্য জিয়াউদ্দিন আহমেদ উর্দু ভাষাকে একমাত্র রাষ্ট্র ভাষা হিসেবে চিহিৃত করার দাবি তুলেন যা পূর্ব পাকিস্তানের বাংলা ভাষা ভাষী নাগরিকরা মেনে নিতে অস্বীকার করে এবং এই অস্বীকার আন্দোলনে আকার নেই। এরপর ১৯৫২সালের ২১ শে ফেব্রয়ারী এই আন্দোলনের সাথে জড়িত আন্দোলন কারীরা সোচ্চার পুলিশের গুলিতে প্রান দেন। আন্দোলনের মুখে তথকালীন সরকার বাধ্য হন বাংলাকে রাষ্ট্র ভাষা করার জন্য।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন