হোম আন্তর্জাতিক হেলিকপ্টার থেকে নিজেদের নাগরিকদের গুলি করে ইসরায়েলিরা!

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরায়েলের বিরুদ্ধে হামাসের হামলা নিয়ে নতুন প্রতিবেদন প্রকাশ করেছে ইসরায়েলি গণমাধ্যম হারেৎজ। সেখানে দাবি করা হয়েছে, ৭ অক্টোবর হামাস যোদ্ধারা ইসরায়েলের ভেতরে যে অভিযান চালিয়েছে তাতে সঙ্গীত উৎসবে হামলার কোনো পরিকল্পনা তাদের ছিল না। তবে ফেস্টিভালে পলায়নপর মানুষের ওপর ইসরায়েলি হেলিকপ্টার থেকে গুলি চালানো হয়।

নাম উল্লেখ না করে পুলিশের এক সিনিয়র কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি একটি সামরিক হেলিকপ্টার রামাত ডেভিড ঘাঁটি থেকে উড়ে এসে হামলাকারীদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে। এতে উৎসবে অংশগ্রহণকারী অনেকেই গুলিবিদ্ধ হয়।

ইয়েদিওথ আহরোনথ নামের সংবাদপত্রও ৭ অক্টোবর গাজা থেকে হামাসের হামলায় ইসরায়েলি বিমান বাহিনীর হেলিকপ্টার হস্তক্ষেপ করার বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

সংবাদপত্রটি জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর পক্ষে হামাস জঙ্গিদের সনাক্ত করা কঠিন ছিল। হেলিকপ্টার থেকে উৎসবে আসা বেসামরিকদের ওপর গুলি চালানো হয়’।

প্রতিবেদনে বলা হয়েছে, হামাস যোদ্ধারা মূলত কাছাকাছি কিবুৎজ রে’ইম এবং গাজা সীমান্তের নিকটবর্তী অন্য কয়েকটি গ্রামে হামলার পরিকল্পনা করে। তারা ড্রোন এবং প্যারাস্যুটের সাহায্যে ইসরায়েলে প্রবেশের সময় ওই ফেস্টিভাল দেখতে পায়। অনুষ্ঠানে চার হাজার চারশরও বেশি মানুষ উপস্থিত ছিল। হামাসের হামলা দেখে এসব মানুষ দৌড়ে পালায়।

ইসরায়েলি সংবাদপত্র হারেৎজ আরও জানায়, পুলিশের তদন্ত ও আটক হামাস সদস্যদের জিজ্ঞাসাবাদের ওপর ভিত্তি করে ইসরায়েলের নিরাপত্তা সংস্থাগুলো জানাচ্ছে- অনুষ্ঠানটি হামাসের লক্ষ্যবস্তু ছিল না। হামাস সদস্যদের কাছ থেকে তাদের হামলার পরিকল্পনা সম্পর্কিত একাধিক ছক বা মানচিত্র খুঁজে পাওয়া গেলেও সেগুলোর কোনোটিতেই অনুষ্ঠানস্থলের কথা পাওয়া যায়নি।

পুলিশের সিনিয়র এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে হারেৎজ জানায়, ‘রকেট হামলার চার মিনিট পর হামাস উৎসবস্থলে হামলা করবে কিনা সে সিদ্ধান্ত নিতে নিতেই উৎসবে অংশগ্রহণকারী বেশিরভাগ মানুষ পালিয়ে যেতে সক্ষম হয়।’

এ হামলা সম্পর্কে পুলিশের প্রাথমিক একটি প্রতিবেদন ইসরায়েলের চ্যানেল-১২ এর হাতে আসে। প্রতিবেদন অনুযায়ী, হামাস যে আকস্মিক হামলা চালিয়েছিল তাতে সঙ্গীত উৎসবে হামলার কোনো পরিকল্পনা ছিল না। ইসরায়েলি সেনাদের হামলায় নিহত হামাস সদস্যদের দেহ থেকে উদ্ধার করা ম্যাপ ও অন্যান্য তথ্য থেকে একথা পরিষ্কার হয়েছে।

প্রতিবেদনে হতাহতের সংখ্যা সংশোধন করে বলা হয়, এ হামলায় ১৭ পুলিশসহ ৩৬৪ জন নিহত হয়েছে। আগে এ সংখ্যা ২৭০ বলে জানানো হয়েছিল। উৎসবস্থল থেকে ৪০ জনকে তুলে নিয়ে যায় হামাস।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন