হোম অর্থ ও বাণিজ্য সিঙ্গাপুরের শীর্ষ ধনীর তালিকায় এক ধাপ এগোলেন সামিটের আজিজ খান

বাণিজ্য ডেস্ক:

সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় এক ধাপ এগিয়েছেন বাংলাদেশের মুহাম্মদ আজিজ খান। তিনি সামিট গ্রুপের চেয়ারম্যান।

বুধবার (৬ সেপ্টেম্বর) সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকা প্রকাশ করেছে মার্কিন সাময়িকী ফোর্বস। এই তালিকার ৪১তম স্থানে রয়েছেন মুহাম্মদ আজিজ খান।

এর আগে ফোর্বস’- এর ২০২২ সালের সিঙ্গাপুরের শীর্ষ ধনীর তালিকায় আজিজ খানের অবস্থান ছিল ৪২ নম্বরে। তখন তার সম্পদের পরিমাণ দেখানো হয় ১ বিলিয়ন মার্কিন ডলার। সেই হিসাবে চলতি বছর ধনীদের তালিকায় আজিজ খান এক ধাপ এগিয়েছেন। সেই সঙ্গে তার সম্পদের পরিমাণও বেড়েছে।

তালিকাটি যখন প্রকাশ করা হয়, সে সময়ে তার মোট সম্পদের পরিমাণ ছিল ১ দশমিক ২ বিলিয়ন ডলার। তবে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) এই প্রতিবেদন লেখার সময়ে পর্যন্ত ফোর্বসের রিয়াল টাইম নেট ওয়ার্থ অনুসারে, মুহাম্মদ আজিজ খানের সম্পদ কিছুটা কমে ১ দশমিক ১ বিলিয়ন ডলারে ঠেকেছে। বিশ্বের শত কোটিপতিদের তালিকায় তার স্থান দেখানো হয়েছে ২ হাজার ৫৪০তম।

এ ছাড়া এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ফোর্বসের দ্য রিয়াল টাইম বিলিয়নিয়ার লিস্ট অনুসারে, তিনি বিশ্বের ২ হাজার ৪০৬ তম শীর্ষ ধনী ব্যক্তি।

ফোর্বসের তালিকায় মুহাম্মদ আজিজ খানের যে পরিচিতি দেয়া হয়েছে, তাতে বলা হয়েছে, তিন সন্তানের জনক তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসনে মাস্টার্স করেছেন আজিজ খান।

৬৮ বছর বয়সী মুহাম্মদ আজিজ খান বাংলাদেশি নাগরিক। কিন্তু তিনি সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা। বাংলাদেশে বিদ্যুৎ, বন্দর, ফাইবার অপটিকস, রিয়াল এস্টেটের ব্যবসা আছে সামিট গ্রুপের। সামিটের অধীন বাংলাদেশে বিদ্যুৎ খাতের যত ব্যবসা আছে, সেগুলোর হোল্ডিং কোম্পানি সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল।

ফোর্বসের তথ্য অনুসারে, মুহাম্মদ আজিজ খানের মেয়ে আয়েশা খান বর্তমানে সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল পরিচালনা করেন।

২০১৯ সালে তিনি জাপানের জিইআরএ’র কাছে সামিট পাাওয়ার ইন্টারন্যাশনালের ২২ শতাংশ শেয়ার ৩৩০ মিলিয়ন ডলারে বিক্রি করে দেন।

এর আগে ২০১৮ সালে সিঙ্গাপুরের শীর্ষ ধনীর তালিকায় উঠে আসে বাংলাদেশের ব্যবসায়ী মোহাম্মদ আজিজ খানের নাম। মার্কিন প্রভাবশালী সাময়িকী ফোর্বসের প্রকাশিত তালিকায় সিঙ্গাপুরের ৩৪তম ধনী হিসেবে স্থান পান তিনি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন