হোম আন্তর্জাতিক সামরিক সম্পর্ক: চীনের কাছে ধর্না দিচ্ছে যুক্তরাষ্ট্র!

আন্তর্জাতিক ডেস্ক:

সামরিক হোক কিংবা অর্থনৈতিক, বেশিরভাগ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অন্যতম বড় ‘প্রতিপক্ষ’ চীন। তবে এবার সেই প্রতিপক্ষের সঙ্গেই সম্পর্ক উন্নয়নে আগ্রহী হয়ে উঠেছে মার্কিন প্রশাসন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চীনের সঙ্গে সামরিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে চান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা জেক সুলিভান রোববার (১২ নভেম্বর) এ তথ্য জানিয়েছেন।

চলতি সপ্তাহে সান ফ্রান্সিসকোর বে অ্যারেনায় বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তার আগেই এমন বার্তা দিলো ওয়াশিংটন।

জেক সুলিভান সংবাদমাধ্যম সিবিএসের নিউজ প্রোগ্রাম ‘ফেস দ্য নেশন’র এক সাক্ষাৎকারে বলেছেন, জাতীয় নিরাপত্তার স্বার্থে বাইডেন সামরিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে বদ্ধপরিকর। আমাদের যোগাযোগের এমন মাধ্যম দরকার যেন কোনো ধরনের ভুল বোঝাবুঝি না হয়।

তিনি আরও বলেন, দুই দেশের এই সামরিক সম্পর্ক ঊর্ধ্বতন থেকে কৌশলগত অপারেশনের প্রতিটি স্তরেই হতে পারে। বৈঠকে চীনের সঙ্গে সামরিক সম্পর্কের বিষয়ে অগ্রগতি চাইবে যুক্তরাষ্ট্র।

এর আগে সিনিয়র এক মার্কিন প্রশাসনিক কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র মনে করে, তাইওয়ান নিয়ে চলমান উত্তেজনা চীন ও মার্কিন সম্পর্ক বদলে দিয়েছে, যা দুই রাষ্ট্রনেতার আলোচনার বিষয়ও পরিবর্তন করেছে।

আরেক কর্মকর্তা বলেছেন, ‘প্রেসিডেন্ট বাইডেন দুই দেশের মধ্যকার যোগাযোগ পুনরায় চালু করতে প্রতিজ্ঞাবদ্ধ। তবে চীন এখনও এ বিষয়ে অনিচ্ছুক।’

সম্পর্কিত পোস্ট

মতামত দিন