হোম খেলাধুলা সহজ দল নিয়ে বিশ্বকাপ বাছাই মিশনে মালদ্বীপে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক:

শক্তিশালী মালদ্বীপের বিপক্ষে তুলনামূলক সহজ দল নিয়ে বিশ্বকাপ বাছাই মিশনে যাচ্ছে বাংলাদেশ। তবে, কঠিন প্রতিপক্ষ হলেও জয় ভিন্ন কিছু ভাবছেন না অধিনায়ক জামাল ভুঁইয়া। এদিকে, তপু- জিকোদের মতো সেরা ফুটবলার না থাকলেও কোনো প্রভাব পড়বে না বলে মত কোচ হ্যাভিয়ের কাবরেরার।

‘পল তো অনেক চালাক। সে মালদ্বীপের কোচ ও খেলোয়াড়দের কিছু পরামর্শ দিবে।’ বাফুফের সাবেক টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলিকে নিয়ে দেশ ছাড়ার আগে সংবাদ সম্মেলনে কথাগুলো বলেছেন অধিনায়ক জামাল।

কিছুদিন আগেও বাংলাদেশের দায়িত্বে ছিলেন স্মলি, এরপর নিজেই পদত্যাগ করে পাড়ি জমিয়েছেন মালদ্বীপে। বাংলাদেশে দলের খুটি নাটি সবই জানেন তিনি। এখন সেই মালদ্বীপের বিপক্ষেই বিশ্বকাপ বাছাই মিশন বাংলাদেশের। তাই পলকে নিয়ে এত ভয় জামালের। তারপরও কঠিন ম্যাচে বড় স্বপ্ন অধিনায়কের।

গণমাধ্যমকে জামাল বলেন, ‘আমরা সব সময় মালদ্বীপ ম্যাচ নিয়ে চিন্তা করেছি। দেশের জন্য এটা অনেক বড় ম্যাচ। যদি র‌্যাঙ্কিং দেখি তাহলে মালদ্বীপ ফেভারিট। কিন্তু একজন খেলোয়াড় হিসেবে ম্যাচটাকে আমি ৫০-৫০ বা ৬০-৪০ হিসেবে দেখি।’

বিশ্বকাপ বাছাইয়ের আগে অনাকাঙ্ক্ষিত ঘটনায় জড়ানোর কারণে তপু- জিকো-মোরসালিনদের দলে রাখেননি কাবরেরা। পেশাদারিত্বের জায়গা থেকে কঠিন সিদ্ধান্ত নিলেও ম্যাচে তার কোনো প্রভাব পড়বে না বলে মত কোচ কাবরেরার।

স্প্যানিশ এ কোচ বলেন, ‘এটা একটা দল। নির্দিষ্ট কোনো নাম নয়। এমন অবস্থায় কেউই পড়তে চায় না। কিন্তু এখন এটাই বাস্তব। পেশাদার দিক থেকে আমার এমন সিদ্ধান্ত নিতে হয়েছে। এটা অপ্রত্যাশিত ঘটনা। তবে, আমি মনে করি তরুণদের জন্য এটা একটা ভালো সুযোগ। আর আমার মনে হয় না, তাদের না থাকাটা দলে বড় কোনো প্রভাব ফেলবে। আমরা তাদের ছাড়াই ভালো কিছু উপহার দিব।’

মালদ্বীপের বিপক্ষে হারলে ২০২৬ বিশ্বকাপ বাছাই থেকে ছিটকে যাবে বাংলাদেশ। তাই জয় ভিন্ন কোনো পথ খোলা নেই লাল সবুজদের। বৃহস্পতিবার (১২ অক্টোবর) মালদ্বীপের জাতীয় ফুটবল স্টেডিয়ামে মুখোমুখি হবে দুদল।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন