হোম জাতীয় সবুজ কারখানার স্বীকৃতি পেল আরও ২ প্রতিষ্ঠান

জাতীয় ডেস্ক:

বাংলাদেশে নতুন করে সবুজ কারখানা হিসেবে স্বীকৃতি পেল আরও দুটি তৈরি পোশাক প্রতিষ্ঠান। এতে দেশের পোশাক খাতে পরিবেশবান্ধব কারখানার সংখ্যা দাঁড়িয়েছে ২০২ এ। সম্প্রতি ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) এ স্বীকৃতি দিয়েছে।

রোববার (১৭ সেপ্টেম্বর) বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) এ তথ্য জানিয়েছে।

বিজিএমইএ জানায়, এখন পর্যন্ত দেশের পোশাক ও বস্ত্র খাতের ২০২টি কারখানা লিড সনদ পেয়েছে। এর মধ্যে লিড প্লাটিনাম ৭৩টি কারখানা, লিড গোল্ড ১১৫টি, সিলভার ১০টি ও সার্টিফায়েড ৪টি।

নতুন সবুজ কারখানার সনদ পাওয়া কারখানা দুটি হলো: ইউনিভার্সাল মেনসওয়্যার লিমিডেট ও প্যাসিফিক ব্লু ‘জিন্স ওয়্যার’ লিমিটেড। এর মধ্যে ইউনিভার্সাল মেনসওয়্যার লিমিডেট ৬৩ পয়েন্ট নিয়ে গোল্ড রেটিং পেয়েছে। আর প্যাসিফিক ব্লু ‘জিন্স ওয়্যার’ লিমিটেড ৬০ পেয়েন্ট পেয়ে গোল্ড রেটিং পেয়েছে।

বর্তমানে লিড সনদে বিশ্বের শীর্ষ ১৫ কারখানার ১৩টিই বাংলাদেশের বলে জানিয়েছে বিজিএমইএ। এছাড়া সার্টিফিকেশন পাওয়ার জন্য আরও ৫০০টি কারখানা পাইপলাইনে রয়েছে।

যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) ‘লিড’ নামে পরিবেশবান্ধব স্থাপনার সনদ দিয়ে থাকে। লিডের পূর্ণাঙ্গ রূপ লিডারশিপ ইন অ্যানার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন। এ সনদ পেতে হলে একটি প্রকল্পকে ইউএসজিবিসির তত্ত্বাবধানে নির্মাণ থেকে উৎপাদন পর্যন্ত বিভিন্ন বিষয়ে সর্বোচ্চ মান রক্ষা করতে হয়।

মূলত ভবন নির্মাণের পরে কিংবা পুরোনো ভবন সংস্কার করেও প্রতিষ্ঠানটিতে আবেদন করা যায়। লিড সনদের জন্য ৯টি শর্ত পরিপালনে মোট ১১০ পয়েন্ট রয়েছে। এর মধ্যে ৮০ পয়েন্টের ওপরে হলে ‘লিড প্লাটিনাম’, ৬০-৭৯ হলে ‘লিড গোল্ড’, ৫০-৫৯ হলে ‘লিড সিলভার’ এবং ৪০-৪৯ পয়েন্ট হলে ‘লিড সার্টিফায়েড’ সনদ পাওয়া যায়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন