হোম জাতীয় শিক্ষার্থীদের আন্দোলনে ইনসানিয়াত বিপ্লবের সংহতি

শিক্ষার্থীদের আন্দোলনে ইনসানিয়াত বিপ্লবের সংহতি

কর্তৃক Editor
০ মন্তব্য 14 ভিউজ

জাতীয় ডেস্ক:

কোটা সংস্কার আন্দোলন ঘিরে ছাত্র-জনতার হত্যাকাণ্ডের দায় স্বীকার করে সরকারকে পদত্যাগের আহ্বান জানিয়েছে ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ।

শুক্রবার (২ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের সামনে ছাত্র জনতার হত্যাকারীদের বিচারের দাবিতে মানববন্ধনে এ দাবি জানান দলটির নেতারা।

ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশের আল্লামা ইমাম হায়াত বলেন, রাষ্ট্র ও সরকারের সর্বোচ্চ দায়িত্ব সব মানুষের জীবন রক্ষা, খুন নয়।

কোটা আন্দোলনে ছাত্র-জনতার ওপর পুলিশের গুলি, আওয়ামী লীগ-ছাত্রলীগের সশস্ত্র আক্রমণে ব্যাপক হত্যাকাণ্ডের বিচারের শাস্তি দাবি করেন নেতারা। তারা হত্যাকাণ্ডের দায়ে সরকারকে পদত্যাগের আহ্বান জানান।

বক্তারা বলেন, শান্তিপূর্ণ কোটা আন্দোলনের শুরুতে সময়ক্ষেপণ ও সরকারদলীয় সশস্ত্র লোক দিয়ে প্রাণঘাতী আক্রমণ না করে ন্যায্য দাবি মেনে নিলে এত খুন সংঘটিত হতো না। সরকারি বিভিন্ন বাহিনীর গুলিবর্ষণে মর্মান্তিক হত্যাকাণ্ডের জন্য সরকারই দায়ী। এ জন্য তাদের পদত্যাগ করতে হবে।

আল্লামা ইমাম হায়াত বলেন, দেশে গণতন্ত্র ও মানবাধিকার এবং জনগণের নির্বাচিত জবাবদিহি দায়বদ্ধ মানবিক সরকার থাকলে এ ধরনের নৃশংস হত্যাকাণ্ড সংঘটিত হতে পারে না৷

সরকারের রাষ্ট্রীয় সন্ত্রাসের কারণে জীবনের নিরাপত্তাহীনতা ও আতঙ্কজনক পরিস্থিতির উল্লেখ করে ইমাম হায়াত বলেন, সরকারের নির্দেশে পুলিশ ও বিভিন্ন বাহিনী ঘরে ঘরে হানা দিয়ে যখন-তখন যাকে ইচ্ছা ধরে নিয়ে যাচ্ছে এবং রিমান্ডের নামে নির্যাতন চালাচ্ছে।

তিনি বলেন, দেশে একক গোষ্ঠীবাদী স্বৈরতান্ত্রিক মারাত্মক দুঃশাসন চলছে, জনগণের নাগরিকত্ব ও মানবাধিকার সবই হরণ করা হয়েছে এবং গণতন্ত্র বাকস্বাধীনতা ও জীবনের স্বাধীনতা হরণ করা হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন