হোম আন্তর্জাতিক শস্য চুক্তি ভেস্তে যাওয়ার পর ইউক্রেন ছাড়লো প্রথম জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক:

কৃষ্ণসাগরে শস্য চুক্তি থেকে রাশিয়া বেরিয়ে যাওয়ার পর প্রথমবার ইউক্রেনের বন্দর ছাড়লো হংকংয়ের পতাকাবাহী একটি জাহাজ। বুধবার (১৬ আগস্ট) ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর ওডেসা ছাড়ে শস্যবোঝাই জাহাজটি। খবর রয়টার্সের।

এক ফেসবুকে পোস্টে ইউক্রেনের অবকাঠামোমন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকভ বলেছেন, হংকংয়ের পতাকাবাহী জাহাজ জোসেফ শুল্টে খাদ্যপণ্যসহ ৩০ হাজার টন মালপত্র নিয়ে বসফরাস প্রণালির দিকে রওনা হয়েছে।

গত বছর জুলাইয়ে জাতিসংঘের মধ্যস্ততা ও তুরস্কের উদ্যোগে মস্কো ও কিয়েভের মাঝে ইউক্রেনীয় খাদ্যশস্য রফতানির চুক্তি হয়। কিন্তু শর্ত মানা হচ্ছে না এমন অভিযোগ তুলে গেল মাসে চুক্তি শেষ হওয়ার পর আর নবায়ন করেনি মস্কো।

এর এক মাসের মাথায় প্রথমবারের মতো ৩০ হাজার টন খাদ্য শস্য নিয়ে ইউক্রেনের ওডেসা বন্দর ছেড়ে যায় হংকংয়ের জাহাজটি। গেল বছর ফেব্রুয়ারিতে ইউক্রেনের বন্দরে আটকা পড়েছিল এটি।

এ ঘটনার পর রাতভর ইউক্রেনের ওডেসা বন্দরে বিশেষ ড্রোন ব্যবহার করে হামলা চালিয়েছে রাশিয়া। এতে দানিয়ুব নদী তীরবর্তী বেশ কয়েকটি খাদ্য শস্যের গুদাম সম্পূর্ণ ভেঙে পড়েছে।

রাশিয়ার এ হামলার জেরে বিশ্ব খাদ্য নিরাপত্তা ব্যবস্থা হুমকির মুখে পড়তে পারে বলে দাবি করেছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির।

ইউক্রেনের শস্য অবকাঠামোতে রাশিয়ার আক্রমণের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। মস্কোকে পুনরায় চুক্তিতে আসার আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।

এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চল, দক্ষিণাঞ্চলীয় মেলিটোপোল এবং দক্ষিণ পূর্বাঞ্চলীয় বারডিয়ানস্ক শহর পুনঃদখলে অগ্রসর হচ্ছে ইউক্রেনের সেনারা। তবে ইউক্রেনের এস ইউ-২৫ ফাইটার জেট, হিমার্স ক্ষেপণাস্ত্র, বিএম-৩০এর দুটি ক্ষেপণাস্ত্রসহ বেশকিছু সেনা সরঞ্জাম ধ্বংসের দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন