হোম অন্যান্যসারাদেশ লোকসংগীত পদক ২০২০ পুরস্কার পেলেন আঞ্চলিক গানের খুলনা বেতার জনপ্রিয় শিল্পী শ্রী গুরুপদ গুপ্ত

লোকসংগীত পদক ২০২০ পুরস্কার পেলেন আঞ্চলিক গানের খুলনা বেতার জনপ্রিয় শিল্পী শ্রী গুরুপদ গুপ্ত

কর্তৃক
০ মন্তব্য 89 ভিউজ

নিজস্ব প্রতিনিধি:

বাংলাদেশ বেতারের দোতারাবাদক ও নিয়মিত শিল্পী গুরুপদ গুপ্ত বিশেষ করে জনপ্রিয়তা পেয়েছেন “বয়স আমার বেশি না ওরে টুকটুকির মা,ও মানুষ মানুষ দুডো চোখ আর দুডো কান একটু কুথা কম কবা” গানের মাধ্যমে।

যাত্রা দল,কীর্তন দল,গাজীর গান গাওয়ার পাশাপাশি জারি,সারি,ভাটিয়ালী,অষ্টক,লোকগীতি,ভাওয়াইয়া,ভজন,শ্যামা সংগীত,পল্লীগীতি সহ অন্যান্য গেয়ে প্রশংসা কুড়িয়েছেন নড়াইল জেলা তথা খুলনার স্বনামধন্য এই শিল্পী দোতা রাবাদকের পাশা পাশিতিনি একতারা, দোতারা, সেতারা, খোল,তবলা,হারমোনিয়াম,ও বাঁশি বাজাতে পারদর্শী।

সাম্প্রতিক সময়ে তার লেখা ও সুর করা জনপ্রিয় গানগুলো “বয়স আমার বেশি না ওরে টুকটুকির মা খালি চুল কডা পাকে গেছে বাতাসে,ও মানুষ মানুষ দুডো চোখ আর দুডো কান একটু কুথা কম কবা,আমরা দুইজন মিলে মেট্টিক পাশ,আজ কালকের পোলাপান বাপেরে কয় হুক্কা আন,যতই হোগগে বৃষ্টি খরা ছাতি আমি মেলবো না” ব্যাপক জনপ্রিয়তা ও প্রশংসা কুড়িয়েছেন।

এসব জনপ্রিয় গানগুলো এখন ইন্টারনেট,ইউটিউব সহ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক,টুইটার ও অন্যান্য মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে।খুব সহজেই এসব গানগুলো শুনা যাচ্ছে চিত্ত বিনোদনের খোরাক হিসেবে।
১৯৯০ সালে খুলনা বেতারে নিয়মিত শিল্পী হিসেবে যোগদান করে ১৯৯৫ সালে খুলনা বেতারের স্টাফ আর্টিষ্ট হিসেবে চাকুরী জীবন শুরু করেন।

এখন দোতারা বাদকের পাশাপাশি খুলনা বেতার ও এপ এম ৯৮.৮৮ মেগা হার্জে নিয়মিত অনুষ্ঠান চাষাবাদে আঞ্চলিক গান করেন।সাতক্ষীরা,খুলনা,যশোর ও নড়াইল আঞ্চলিক ভাষায় ৫০০ অধিক নিজের সুর ও কথায় গান গেয়ে সর্বোচ্চ প্রশংসা কুড়িয়েছেন।গুরুপদ গুপ্ত’র ছোট কন্যা মিষ্টি গুপ্ত বাংলাদেশ বেতারের নিয়মিত পল্লীগীতি শিল্পী হিসেবেও জনপ্রিয়তা অর্জন করেছেন।

দেশের লোকসংগীতকে যারা বিভিন্নভাবে সমৃদ্ধশালী করেছেন তাদের মধ্যে অন্যতম খুলনা বেতারের শিল্পী গুরুপদ গুপ্ত।আঞ্চলিক গানে তিনিই দেশের জনপ্রিয়তার শীর্ষে।আঞ্চলিক জনপ্রিয় এসব গানগুলো তিনি চলার পথে দেখা ও আশেপাশের মানুষের জীবন বাস্তবতার নিরিখে লিখে থাকেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন