হোম জাতীয় লুর বার্তায় বিএনপি নেতাদের মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী

লুর বার্তায় বিএনপি নেতাদের মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী

কর্তৃক Editor
০ মন্তব্য 61 ভিউজ

জাতীয় ডেস্ক:

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নেয়ার কথা বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। তার এমন বার্তায় বিএনপি নেতাদের মাখা খারাপ হয়ে গেছে -এমন মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর দীর্ঘ নির্বাসন জীবন শেষে শেখ হাসিনা বাংলার মাটিতে ফিরে আসেন পর ১৯৮১ সালের ১৭ মে। দিনটি উপলক্ষে এক দিন আগে বৃহস্পতিবার (১৬ মে) তার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সভায় এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি নেতারা চেষ্টা করেছিলেন ডোনাল্ড লু’র সঙ্গে দেখা করার জন্য। তাদের আশায় গুড়ে বালি দিয়েছেন তিনি। ফলে বিএনপি খেই হারিয়ে ফেলেছে। নির্বাচন থেকে বাইরে থাকার পথ বেছে নেয়ায়, তাদের আকাশ সংকুচিত হচ্ছে। আমরা চাই না, বিএনপি দুর্বল হোক। আমরা চাই তারা শক্তিশালী হোক।

তিনি আরও বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নেয়ার কথা বলেছেন ডোনাল্ড লু। তার এমন বার্তায় বিএনপি নেতাদের মাখা খারাপ হয়ে গেছে। তারা আবোলতাবোল বকা শুরু করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান এবং জাতীয় পার্টির চেয়ারম্যান (সাবেক) হুসেইন মুহাম্মদ এরশাদ তারা দুজনেই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যা করার প্রচেষ্টা চালিয়েছেন, একবার নয় বহুবার তারা হত্যা করার চেষ্টা করেছিলেন।

প্রসঙ্গত বৃহস্পতিবার (১৬ মে) ভোর পৌনে ৪টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তিন দিনের সফর শেষে ঢাকা ত্যাগ যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। ঢাকায় টানা দুদিন ব্যস্ত সময় অতিবাহিত করেন তিনি। এ সফরে তিনি সরকারি ও বেসরকারি বিভিন্ন পর্যায়ের কয়েকটি বৈঠক এবং মতবিনিময় সভায় অংশ নেন।

এর আগে মঙ্গলবার ঢাকায় পৌঁছানোর নাগরিক সমাজ, সাংবাদিক ও পরিবেশকর্মীদের সঙ্গে বৈঠক করেন। সবশেষ বুধবার রাতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের বাসভবনে বৈঠক করেন। সেখানে নৈশভোজের আয়োজন অংশ নেন তিনি।

বুধবার সকাল ও দুপুরে তিনি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী এবং পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গেও বৈঠক করেন।

পরে যৌথ ব্রিফিংয়ে ডোনাল্ড লু বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্কোন্নয়ন চায় যুক্তরাষ্ট্র। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে নতুন করে আস্থা তৈরি করতেই এ সফর আমার।

ডোনাল্ড লু আরও বলেন, গত দুদিন আমি বাংলাদেশ সফরে করছি। দুই দেশের নাগরিকদের মধ্যে নতুন করে; আস্থা গড়ে তোলার জন্য আমার এই সফর। গত বছর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অনেক উত্তেজনা ছিল। এখানে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য আমরা কঠোর পরিশ্রম করেছি। এখন আমরা নতুন একটি অধ্যায় প্রত্যাশা করছি। দুই দেশের সম্পর্ক জোরদার করতে আমরা একটি উপায় বের করতে চাচ্ছি।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে শ্রীলঙ্কা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকায় অবতরণ করেন ডোনাল্ড লু। বিমানবন্দরে লু’কে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা বিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম। এরপর বিকেলে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বাসায় লু’র সঙ্গে বৈঠক করেন ইংরেজি পত্রিকা ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম। সেখানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সেন্টার ফর উইমেন ওয়ার্কার্স সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আক্তার, পরিবেশ ও জলবায়ু বিষয়ক অ্যাকটিভিস্ট সোহানুর রহমান ও মানবাধিকার কর্মী নুর খান লিটন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন