হোম ফিচার লখপুরে বাঐডাংগা বিএল স্কুলের খেলার মাঠ অবশেষে দখলমুক্ত হয়েছে

লখপুরে বাঐডাংগা বিএল স্কুলের খেলার মাঠ অবশেষে দখলমুক্ত হয়েছে

কর্তৃক Editor
০ মন্তব্য 269 ভিউজ

ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি :

বাগেরজাটের ফকিরহাট উপজেলার লখপুর ইউনিয়নের খাজুরা গ্রামে অবস্থিত ঐতিহ্যবাহী বাঐডাংগা বিএল মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠটি অবশেষে দখলদারদের হাত থেকে দখলমুক্ত করা হয়েছে।

উক্ত বিদ্যালয় কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, খুলনা বিএল কলেজের প্রতিষ্ঠাতা বিশিষ্ট শিক্ষানুরাগী শ্রী ব্রজলাল চক্রবর্তী শাস্ত্রী বাগেরহাটের ফকিরহাটের (সাবেক ঘাটভোগে) বর্তমান বাঐডাংগা নামক স্থানে জমিদার ত্রৈলক্যনাথ চট্টোপাধ্যায় জমি ক্রয় করে শিক্ষার আলো ছড়িয়ে দিতে ১৯০২ সালে প্রতিষ্ঠা করে বাঐডাংগা বিএল মাধ্যমিক বিদ্যালয়। শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার পর থেকে অত্যান্ত সুনামের সহিত শিক্ষা কার্যক্রম চলে আসছে।

বিদ্যালয়ের সম্মুখে বৃহত্তর একটা খেলার মাঠ ছিলো। কিন্তু প্রতিষ্ঠাতার রেখে য়াওয়া জমি বিভিন্ন কায়দায় মালিকানা হারাতে শুরু করে এবং অভিনব কায়দায় স্থানীয়রা জমির মালিক হতে থাকে। এভাবে খেলার মাঠের কিছু অংশ দখল হয়ে যায়। কয়েক দশক ধরে এলাকার সাধারণ মানুষ আন্দোলন সংগ্রাম, মানব বন্ধন করে আসছে খেলার মাঠ উদ্ধারের জন্য। কয়েক দফায় মাঠের পাশের জমির শরিক গনের সাথে বৈঠক হলেও কোন ফল হয়নি।

অবশেষে বুধবার (৯ ফেব্রæয়ারী) দখলমুক্ত করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিরা ও বিভিন্ন নেতৃবৃন্দ সহ এলাকায় মানুষের দাবীর মুখে মাঠের পশ্চিম পাশ থেকে মালিকানা জমির ১০ ফুট করে ছেড়ে দেয় দখলদাররা।

লখপুর ইউপি চেয়ারম্যান এমডি সেলিম রেজা ও রুপসা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চ ল মিত্র সহ অন্যান্য স্থানীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে উক্ত মাঠে যে জমি আছে এবং মাঠ পরিপূর্ণ করতে যে জমি প্রয়োজন তা ছেড়ে দেবে বলে জানায় দখলকৃত জমির মালিক মো. রবিউল ইসলাম। খেলার মাঠ অবমুক্ত হওয়ায় খুশি এলাকার সর্বস্তরের মানুষ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন