হোম অর্থ ও বাণিজ্য লক্ষ্মীবাজারে বিশ্বমানের শিক্ষাপদ্ধতি নিয়ে এলো ব্র্যাক কুমন

লক্ষ্মীবাজারে বিশ্বমানের শিক্ষাপদ্ধতি নিয়ে এলো ব্র্যাক কুমন

কর্তৃক Editor
০ মন্তব্য 26 ভিউজ

বাণিজ্য ডেস্ক:

লক্ষ্মীবাজারে কুমন নামে বিশ্বের সর্ববৃহৎ স্কুল-পরবর্তী শিক্ষা কার্যক্রম নিয়ে এলো ব্র্যাক।

শনিবার (১৩ জুলাই) এক অনুষ্ঠানের মাধ্যমে ব্র্যাক কুমনের লক্ষ্মীবাজার সেন্টারের যাত্রা শুরুর বিষয়টি এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিটি শিশুর সম্ভাবনা বিকাশে কাজ করে চলেছে কুমন। আন্তর্জাতিকভাবে সমাদৃত জাপানিজ এই শিক্ষা পদ্ধতি গণিত ও ইংরেজি শেখায়, যা শিশুদের কগনিটিভ এবং নন-কগনেটিভ সক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। কুমনের ‘সেল্ফ লার্নিং’ মেথড এবং প্রতিটি শিশুর জন্য স্বতন্ত্র পাঠ পরিকল্পনা- শিশুদের আনন্দের সঙ্গে শেখার পাশাপাশি সম্ভাবনার সর্বোচ্চ বিকাশে সহায়তা করে।

শিশুদের গণিত ও ইংরেজির দক্ষতা বৃদ্ধির পাশাপাশি, কুমন শিশুদের যুক্তিভিত্তিক চিন্তাভাবনা, মানসিক বুদ্ধিমত্তা এবং সমস্যা সমাধানের মতো ২১ শতকের প্রয়োজনীয় দক্ষতা গড়ে তুলতে সহায়তা করে। ফলে শিক্ষার্থীরা একাডেমিক এবং পেশাগত জীবনে সফলতার পাশাপাশি ব্যক্তিগত জীবনের চ্যালেঞ্জগুলোও সহজে অতিক্রম করতে সক্ষম হয়।

ব্র্যাক কুমন লক্ষ্মীবাজার সেন্টারের প্রশিক্ষক শাহরিয়া সূচি বলেন, ‘আমাদের লক্ষ্য লক্ষ্মীবাজারের শিশুদের নিজেদের দক্ষতায় দৃঢ় বিশ্বাস গড়ে তোলা এবং তাদের ব্যাক্তিগত ও একাডেমিক জীবনে ইতিবাচক প্রভাব সৃষ্টি করা।’

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের সঙ্গে উপস্থিত ছিলেন শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি ব্যবসা অনুষদের প্রফেসর নূর মো. রহমাতুল্লাহ, প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট চট্টগ্রামের উপ-পরিদর্শক সাবেরা সুলতানা এবং ব্র্যাকের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মেঘনাদ সাহা।

সদ্য উদ্বোধন হওয়া লক্ষ্মীবাজার সেন্টারসহ বর্তমানে ঢাকায় ১৯টি ব্র্যাক কুমন সেন্টার শিশুদের সম্ভাবনা বিকাশে কাজ করছে। কুমনের ধাপে ধাপে শেখার শিক্ষা পদ্ধতি বিশ্বব্যাপী ৬০ এর অধিক দেশে ৩ থেকে ১৪ বছর বয়সী লক্ষাধিক শিশুর গণিত, ইংরেজি এবং শেখার দক্ষতা সফলভাবে বৃদ্ধি করে চলেছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন