হোম জাতীয় রেলওয়েতে রেয়াত পুনর্বহাল চান রংপুরবাসী

রেলওয়েতে রেয়াত পুনর্বহাল চান রংপুরবাসী

কর্তৃক Editor
০ মন্তব্য 15 ভিউজ

জাতীয় ডেস্ক:

যাত্রীবাহী ট্রেনগুলোতে দূরত্বভিত্তিক রেয়াত প্রত্যাহারের সিদ্ধান্ত বাতিলের দাবিতে রংপুরে মানববন্ধন করেছে সর্বস্তরের মানুষ। শুক্রবার (১০ মে) দুপুরে রংপুর রেলওয়ে স্টেশনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় রংপুর বিভাগ থেকে ঢাকা পর্যন্ত পূর্বের রেয়াত পদ্ধতি চালুসহ চার দফা দাবি জানিয়ে বক্তারা বলেন, রেল যোগাযোগের ক্ষেত্রে রংপুর অঞ্চল সবচেয়ে অবহেলার শিকার। আমাদের জন্য ট্রেন ও আসন কোনোটারই পর্যাপ্ত বরাদ্দ নেই। তারপর রেয়াত বাতিল করলে এ অঞ্চলের মানুষের ট্রেনে চড়াই হবে না।

মানববন্ধনে অংশ নিয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. তুহিন ওয়াদুদ বলেন, ‘আমরা রংপুরের মানুষ যখন ঢাকা যাই, তখন বগুড়া দিয়েই আমাদের সহজ হয়। কিন্তু তা না করে আমদের জয়পুরহাট, নাটোর, পাবনা ঘুরে ১২০ কিলোমিটার পথ অতিরিক্ত অতিক্রম করে যেতে হয়। এতে একদিকে আমাদের বেশি সময় অপচয় হচ্ছে অন্যদিকে ভাড়া এমনিতেই বেশি সেইসঙ্গে রেয়াত বাতিল করায় আমাদের ওপর আরও বাড়তি ভাড়ার বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে। এতে করে যাদের জন্য এই রেল যোগাযোগ আমাদের গরিব, খেটে খাওয়া মানুষ যারা এই অঞ্চল থেকে বিভিন্ন জায়গায় কাজের সন্ধানে যায় তাদের জন্য এটি বাড়তি কষ্টকর হবে। আমরা রেয়াত পুনর্বহালসহ রেলের যে সহজ পথ সেটি চালু করার দাবি জানাচ্ছি।’

নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণ কমিটির সাবেক সভাপতি নাহিদ হাসান নলেজ বলেন, ‘১৯৯২ সালে রেয়াত পদ্ধতির মাধ্যমে রেলওয়ে যাত্রী সংকট মেটানোর উদ্যোগ নিয়েছিল। সে কারণেই রংপুর বিভাগ থেকে যাতায়াতে ১২০ কিলোমিটার পথের কোনো ভাড়া লাগত না। কারণ সান্তাহার চাটমোহর হয়ে ১২০ কিলোমিটার পথ ঘুরে রংপুর বিভাগ থেকে রেলওয়ে যাতায়াত করে। কিন্তু হঠাৎ করেই গেল ৪ মে রেয়াত পদ্ধতি বাতিল করে ভাড়া আদায়ের কারণে রংপুর থেকে ৫০৫ টাকার ভাড়ার স্থলে ৬৩৫ টাকা গুনতে হচ্ছে এবং তিন ঘণ্টা সময় বেশি লাগছে। তাই অবিলম্বে এ রেয়াত পদ্ধতি পুনর্বহাল, ব্রডগেজ লাইন নির্মাণ, সরাসরি রংপুর বিভাগ থেকে বালাসীঘাট হয়ে ঢাকা যাতায়াতের রেললাইন নির্মাণের দাবিও জানান তিনি। দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতি শুক্রবার রংপুর বিভাগের স্টেশনগুলোতে এ কর্মসূচি পালন করার ঘোষণাও দেন এই সংগঠক।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন