হোম আন্তর্জাতিক রাশিয়ার পূর্বাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

বিশ্বজুড়ে ভূমিকম্পের রেশ যেন থামছেই না। প্রাকৃতিক দুর্যোগটি একের পর এক আঘাত হানছে। এবার রাশিয়ার পূর্ব উপকূলে আঘাত হেনেছে ভূমিকম্পটি। আজ সোমবারের (৩ এপ্রিল) এই ভূমিকম্পের মাত্রা ছিল ছয় দশমিক ৯। খবর রয়টার্সের।

দুর্যোগ মন্ত্রণালয়ের তথ্য মতে, ভূমিকম্পটি রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় উপকূলে পেট্রোপাভলভস্ক-কামচাটস্কির প্রায় ৪৪ কিলোমিটার (২৭ মাইল) দক্ষিণে আঘাত হানে। এর গভীরতা ছিল ১০০ কিলোমিটার।

এদিকে, ভূমিকম্প নিয়ে স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, রাশিয়ার রাজধানী মস্কোর ছয় হাজার ৮০০ কিলোমিটার পূর্বে অবস্থিত কামচাটকা উপদ্বীপের বেশ কয়েকটি ভবনে ফাটল দেখা দিয়েছে। এমনকি, ভূমিকম্পের সময় বেশ কয়েকটি সুপার মার্কেটের তাকের মধ্যে থাকা কাঁচের বোতলগুলো নিচে পড়ে ভেঙে যায়।

প্রাথমিক বিবরণীর তথ্য জানিয়ে রাশিয়ার দুর্যোগ মন্ত্রণালয় বলছে, উদ্ধারকারী ও অগ্নিনির্বাপণ কর্মীরা ফাটল পাওয়া ভবনগুলো পরিদর্শন করছেন। এতে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি।

রাশিয়ার অ্যাকাডেমি অব সায়েন্সেস জিওফিজিক্যাল সার্ভের কামচাটকা শাখা জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ছয় দশমিক ৯। তবে, ইউরোপিয়ান-মেডিটেরিনিয়ান সিমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) বলছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ছয় দশমিক ছয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন