হোম ঢাকামাদারীপুর রাজৈরে ভাসমান কৃষির প্রশিক্ষণ ও মাঠ দিবস অনুষ্ঠিত

রাজৈরে ভাসমান কৃষির প্রশিক্ষণ ও মাঠ দিবস অনুষ্ঠিত

কর্তৃক Editor
০ মন্তব্য 59 ভিউজ

মাদারীপুর প্রতিনিধি:

মাদারীপুরের রাজৈর উপজেলার কুমার নদের আমগ্রাম শাখার ওপর ভাসমান বেডে বিষমুক্ত সবজি চাষ করে অধিক লাভবান হচ্ছেন স্থানীয় কয়েকশত কৃষক পরিবার। বসতভিটা ছাড়া যাদের চাষের জমি নেই, ভাসমান কৃষি প্রযুক্তির উপর প্রশিক্ষণ নিয়ে এমন কয়েকজন নতুন ধরনের এ চাষাবাদ শুরু করেছেন।

কৃষকরা নদীর কচুরিপানা দিয়ে বেড (ধাপ) তৈরি করে তার ওপর বিভিন্ন ধরনের সবজি,মসলা ও শাক চাষ করছেন। তাদের উৎপাদিত সবজি দিয়ে নিজেদের চাহিদা মেটাচ্ছেন। পাশাপাশি বাড়তি সবজি বাজারে বিক্রি করে অধিক লাভবান হচ্ছেন।

নদীর ওপর ভাসমান সবজি বেডে চাষ হচ্ছে লাল শাক, সবুজ শাক, পুই শাক, ডাটা শাক, পালং শাক, মিষ্টি কুমড়া,লাউ, কচু শাক, পেঁয়াজ ও রসুন। ভাসমান বেডের ওপর মাচা ( জাহা) তৈরি করে লাউ ও চাল কুমড়ার চাষও করা হয়েছে। তাদের সবজি বেড পরিচর্যার জন্য ২টি ডোঙ্গা নৌকা রয়েছে।

স্থানীয় কৃষক মোক্তার বেপারী জানান, সংসারের প্রয়োজন মিটিয়ে অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন তারা। ভাসমান কৃষি প্রকল্পের সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এটি ক্রমেই সম্প্রসারিত হচ্ছে।

জানা গেছে, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ভাসমান কৃষি প্রকল্পের সার্বিক সহায়তায় ও ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প ( বারি অংগ) এবং সরেজমিন গবেষণা বিভাগ,বিএআরআই, ফরিদপুরের অর্থায়নে ও আয়োজনে কৃষক কৃষানীদের ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তির উপর কৃষক প্রশিক্ষণ ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে মাদারীপুরের রাজৈর উপজেলার আমগ্রামে।

বৃহস্পতিবার সকাল ১০টায় থেকে শুরু হওয়া দিনব্যাপী অনুষ্ঠানে আমগ্রাম ব্রীজের ঢালে ব্রাক স্কুলের কক্ষে প্রায় একশত জন কৃষক ও কৃষাণীদের এ প্রযুক্তির উপর প্রশিক্ষণ প্রদান করা হয় পরে একই এলাকার কৃষক মোক্তার বেপারীর বাড়ির উঠানে মাঠ দিবসের আলোচনা সভা ও ভাসমান চাষ সম্পর্কে কৃষকদের সাথে মতবিনিময় করেন ভাসমান কৃষি প্রকল্প বরিশালের প্রকল্প পরিচালক ড. মো মোস্তাফিজুর রহমান তালুকদার, আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র মাদারীপুরের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো সালেহ উদ্দিন, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র বরিশালের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু, আঞ্চলিক উদ্যান তত্ত গবেষণা কেন্দ্র পটুয়াখালীর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো গোলাম কিবরিয়া, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র বরিশালের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো আলিমুর রহমান, সরজমিন গবেষণা বিভাগ ফরিদপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম আহম্মেদ, রাজৈর পৌরসভার ৯ নং ওয়াড কাউন্সিলর নুর আলমসহ প্রমূখ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন