হোম জাতীয় রাজশাহী হবে দেশের প্রথম স্মার্ট সিটি

রাজশাহী হবে দেশের প্রথম স্মার্ট সিটি

কর্তৃক Editor
০ মন্তব্য 147 ভিউজ

জাতীয় ডেস্ক:

রাজশাহী হবে দেশের প্রথম স্মার্ট সিটি। সেই আধুনিক নগরী কেমন হবে, সম্প্রতি তার সমন্বিত পরিকল্পনা করেছেন ১৩২ জন পরিকল্পনাকারী। তারা ধারণাপত্র জমা দিয়েছেন নগর কর্তৃপক্ষের কাছে।

সংশ্লিষ্টরা বলছেন, স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সমাজ ব্যবস্থায় গড়ে তোলা হবে নগরীকে। দশ হাজার কোটি টাকা ব্যয়ে ২০টি প্রকল্পের মাধ্যমে এই রূপান্তরের কাজ শুরু হবে আগামী বছর।

রাজশাহী নগর কর্তৃপক্ষের ভাষ্য মতে, স্মার্ট বাংলাদেশ ভিশন-২০৪১ বাস্তবায়নের অংশ হিসেবে পাইলট প্রকল্পে দেশের প্রথম স্মার্ট সিটি হবে রাজশাহী। সে লক্ষ্যে এই নগরীকে রূপান্তরে কি কি করা হবে, কোন ধরনের প্রকল্প নেয়া হবে, কত ব্যয় হবে, তা নির্ধারণে সম্প্রতি হাইটেক পার্কে অনুষ্ঠিত হয়েছে ৬ দিনব্যাপী সমন্বিত পরিকল্পনা প্রণয়ন বিষয়ক কর্মযজ্ঞ। ১৩২ জন গবেষক, শিক্ষক, সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞরা তাদের পরিকল্পনা তুলে ধরেন।

সমন্বিত পরিকল্পনায় বলা হয়, দক্ষতা বৃদ্ধি করে স্মার্ট নগরীর জন্য তৈরি করা হবে স্মার্ট নাগরিক। যারা হবেন বুদ্ধিদীপ্ত, দক্ষ, উদ্ভাবনী ও সৃজনশীল। করা হবে জ্ঞানভিত্তিক অর্থনীতি, ক্যাশলেস, উদ্যোক্তামুখী, গবেষণা নির্ভর অর্থনৈতিক ব্যবস্থা। স্মার্ট সরকারের মাধ্যমে করা হবে স্বচ্ছ জবাবদিহিমূলক সেবা প্রদান। যাতে থাকবে না কাগজ। উপাত্ত নির্ভর স্বয়ংক্রিয় সেবা হবে আন্তঃসংযুক্ত। প্রয়াস, বৈষম্যমুক্ত, ন্যায়ভিত্তিক সমাজব্যবস্থা গড়ার। যে সমাজ হবে সহনশীল, নিরাপদ ও টেকসই।

এনিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, স্মার্ট বাংলাদেশ টাস্কফোর্স বৈঠকে গ্রামকেও স্মার্ট ভিলেজে পরিণত করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এরই অংশ হিসেবে প্রথম ধাপে রাজশাহী ও কক্সবাজার নগরীকে পাইলট প্রকল্পের অধীনে স্মার্ট সিটি করা হবে। এক্ষেত্রে তিন ধাপে ২০২৪, ২০২৫ সালে সেবার স্মার্ট রুপান্তরের মধ্যেমে ২০২৮ সালের মধ্যে রাজশাহী হবে পেপারলেস ও কন্ট্যাক্টলেস স্মার্ট সিটি।

তিনি আরও বলেন, স্মার্ট বাংলাদেশের স্মার্ট সিটিতে, যেখানে দরকার সেখানে থাকবে স্মার্ট সরকার। সরকারের কোন সেবা পাওয়ার জন্য সিটি কর্পোরেশন, কোন দপ্তরে সশরীরে যেতে হবে না। স্মার্ট ফোনে মানুষের হাতের মুঠোয় থাকবে সরকারি সেবা। আমরা আশা করি ২০৪১ সালের অনেক আগেই রাজশাহী স্মার্ট সিটি হিসেবে গড়ে উঠবে। রাজশাহী সিটি হবে সারা বংলাদেশের মডেল সিটি।

তিনি জানিয়েছেন, রাজশাহী শিক্ষানগরী থেকে ধীরে ধীরে সিলিকন সিটিতে পরিণত হচ্ছে। রাজশাহীতে ঘরে বসে অনেক তরুণ-তরুণী ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমের ডলার আয় করছে। সমন্বিত পরিকল্পনায় উঠে এসেছে, ২০টি প্রকল্পের ১৬১টি উদ্যোগের মাধ্যমে রাজশাহীকে স্মার্ট নগরীতে রুপান্তর করতে লাগবে প্রায় দশ হাজার কোটি টাকা। জরুরি ভিত্তিতে বাছাই করে ২০২৪ সাল থেকে শুরু হবে প্রকল্প বাস্তবায়ন।

রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, স্মার্ট রাজশাহী সিটি সমন্বিত পরিকল্পনা প্রণয়নে যে ধারণাপত্র আমরা পেলাম, তার কতোগুলো বাস্তবায়ন করতে পারব জানি না। তবে আমি আমার মেয়াদকালে সর্বোচ্চ চেষ্টা করবো পর্যায়ক্রমে যত বেশি সম্ভব কম্পনেন্ট গুলো বাস্তবায়ন করতে।

রাসিক মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। জাতির পিতার অসমাপ্ত কাজ সমাপ্ত করছেন তিনি। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পর এবার আমরা স্মার্ট বাংলাদেশ বিনির্মানের স্বপ্ন দেখছি।

রাসিক মেয়র আরও বলেন, ‘আমরা যত বেশি পরিকল্পনা বাস্তবায়ন করতে পারব, রাজশাহী তত এগিয়ে যাবে। রাজশাহী এগিয়ে গেলে বাংলাদেশের ক্ষেত্রেও সেটি অল্প হলেও সেটি কাজে লাগবে।

মেয়র স্মার্ট সিটি গড়ে তুলতে ‘ফেস ডিটেক্টর ক্যামেরা, হোল্ডিং ট্যাক্স আদায়ে ড্রোন দিয়ে জরিপসহ বিভিন্ন পরিকল্পনার কথা জানিয়েছেন।

এটুআই রাজশাহী সিটি করপোরেশকে স্মার্ট সিটিতে রুপান্তরে সবধরনের কারিগরি সহায়তা প্রদান একই সঙ্গে স্মার্ট সিটি ইকোসিস্টেম গড়ে তুলতে প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণ, অবকাঠামো নকশা প্রণয়ন, স্মার্ট সল্যুউশন তৈরিসহ বিভিন্ন বিষয়ে সহযোগিতা প্রদান করছে। এছাড়া ৩টি গাইড লাইন তৈরি ও কর্মপরিকল্পনা এবং বাজেট প্রণয়ন করবে।

স্মার্ট নগরী গড়তে সম্প্রতি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই প্রোগ্রাম এবং রাজশাহী সিটি করপোরেশনের মধ্যে সমঝোতা স্মারক সাক্ষরিত হয়। এর ধারাবাহিকতায় সমন্বিত পরিকল্পনা প্রণয়ন কর্মশালা, স্মার্ট রাজশাহী ইনোভেশন চ্যালেঞ্জ ও কর্মসংস্থান মেলা অনুষ্ঠিত হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন