হোম রাজনীতি রাজবাড়ী-২: ৫ বছরে দ্বিগুণ বেড়েছে জিল্লুল হাকিমের অর্থ-সম্পদ

রাজনীতি ডেস্ক:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজবাড়ী-২ (পাংশা, কালুখালী ও বালিয়াকান্দি) আসনের নৌকার প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিমের পাঁচ বছরে সম্পদ ও আয় বেড়েছে প্রায় দ্বিগুণ। বেড়েছে স্ত্রীর সম্পদও।

একাদশ জাতীয় সংসদ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামা পর্যালোচনা করে এমন তথ্য পাওয়া গেছে। মো. জিল্লুল হাকিম রাজবাড়ী-২ আসন থেকে চারবারের সংসদ সদস্য। তিনি পাংশা উপজেলার নারায়ণপুর গ্রামের মৃত এম এ মাহমুদের ছেলে।

হলফনামায় উল্লেখ আছে, জিল্লুল হাকিম এমএ পাস। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় প্রদত্ত অর্থ ও সম্পদের তুলনায় ২০২৩ এ তার অর্থ ও সম্পদের পরিমাণ দ্বিগুণ বেড়েছে।

বর্তমানে জিল্লুল হাকিমের বাৎসরিক আয় দুই কোটি ৩৯ লাখ ৬৪ হাজার ৭৩৮ টাকা। যা ২০১৮ সালের হলফনামায় ছিল এক কোটি ১৬ লাখ ২৩ হাজার ৪০০ টাকা। অর্থাৎ পাঁচ বছরে তার বাৎসরিক আয় বেড়েছে দ্বিগুণ। এছাড়া পাঁচ বছরে তার স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণও বেড়েছে। ২০১৮ সালের হলফনামায় তার মোট সম্পদের পরিমাণ দেখানো হয়েছিল তিন কোটি ৫৬ লাখ ৮১ হাজার ১৮৪ টাকার। এবার সম্পদের পরিমাণ দেখানো হয়েছে তিন কোটি ৭৩ লাখ ৭৩ হাজার ৬৬১ টাকার। পাঁচ বছরে তার মোট সম্পদের পরিমাণও বেড়েছে। স্থাবর সম্পদের পরিমাণ একই থাকলেও বেড়েছে অস্থাবর সম্পদের পরিমাণ।

২০১৮ সালের নির্বাচনী হলফনামায় জিল্লুল হাকিমের অস্থাবর সম্পদ ছিল তিন কোটি ১৯ লাখ ৬১ হাজার ১৭৪ টাকার। এবার তার অস্থাবর সম্পদের পরিমাণ তিন কোটি ৩৬ লাখ ৫৩ হাজার ৬৬১ টাকা। ২০১৮ সালের স্থাবর সম্পদের পরিমাণ ছিল ৩৭ লাখ ২০ হাজার, এবারও তা একই রয়েছে।

পাঁচ বছরে জিল্লুল হাকিমের স্ত্রীর মোট সম্পদের পরিমাণও বেড়েছে। ২০১৮ সালের নির্বাচনে তার অস্থাবর সম্পদ ছিল পাঁচ লাখ ৩৫ হাজার ৩৭০ টাকার। এবার তা বেড়ে দাঁড়িয়েছে সাত লাখ ১০ হাজার টাকায়। ২০১৮ সালে স্থাবর সম্পদ ছিল ১০ লাখ ৯০ হাজার ৫০০ টাকার, এবার তা একই রয়েছে।

বর্তমানে কৃষিখাত থেকে জিল্লুল হাকিমের আয় এক লাখ ৯৮ হাজার টাকা। বাড়ি, অ্যাপার্টমেন্ট ও দোকান ভাড়া থেকে আয় ৩৯ লাখ ১৬ হাজার ৯৫৪ টাকা। ব্যবসা থেকে এক কোটি ২১ লাখ ৮৯ হাজার ৭৮৪ টাকা এবং শেয়ার ও সঞ্চয়পত্র থেকে আয় ৭০ লাখ টাকা এবং সংসদ সদস্যের ভাতা হিসেবে ছয় লাখ ৬০ হাজার টাকা পাওয়ার কথা উল্লেখ করেছেন তিনি।

২০১৮ সালে দাখিল করা হলফনামায় কৃষিখাত থেকে আয় এক লাখ ৬০ হাজার টাকা। বাড়ি, অ্যাপার্টমেন্ট, দোকান ও অন্যান্য খাত থেকে আয় ১৪ লাখ ৮৮ হাজার ৬৪৮ টাকা। ব্যবসা থেকে ৭৭ লাখ ৪১ হাজার ৫৫২ টাকা এবং শেয়ার, সঞ্চয়পত্র ও ব্যাংক আমানত থেকে ১৫ লাখ ৭৩ হাজার ২০০ টাকা এবং সংসদ সদস্য হিসেবে ছয় লাখ ৬০ হাজার টাকা প্রাপ্তির কথা উল্লেখ করেছিলেন।

জিল্লুল হাকিমের অস্থাবর সম্পদের মধ্যে নগদ অর্থ হাতে আছে দুই লাখ টাকা এবং স্ত্রীর হাতে রয়েছে ৫০ হাজার টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে তার জমা আছে ১৫ লাখ ১৮ হাজার ৬৬১ টাকা, স্ত্রীর জমা আছে এক লাখ ৮৫ হাজার ৯০৯ টাকা।

জিল্লুল হাকিমের নামে সঞ্চয়পত্র রয়েছে ৭০ লাখ টাকার। ২০১৮ সালের হলফনামায় তার ব্যাংকে জমা ছিল ১৫ লাখ ২৬ হাজার ১৭৪ টাকা এবং স্ত্রীর জমা ছিল ১০ হাজার ৩৭৩ টাকা।

জিল্লুল হাকিমের নামে জিপ গাড়ি আছে দুটি, মাইক্রোবাস রয়েছে একটি। যার মূল্য দুই কোটি ৪৭ লাখ টাকা। তার স্ত্রীর নামে দুটি মাইক্রোবাস, যার মূল্য ৩০ লাখ টাকা। তার কাছে ২০ ভরি স্বর্ণালংকার, যার মূল্য ৬০ হাজার টাকা এবং স্ত্রী কাছে ২৫ ভরি স্বর্ণালংকার, যার মূল্য ৭৫ হাজার টাকা দেখানো হয়েছে।

এছাড়া তাদের (জিল্লুল হাকিম ও তার স্ত্রী) নামে ইলেকট্রিক সামগ্রী রয়েছে এক লাখ টাকার। আসবাবপত্র রয়েছে ৭৫ হাজার টাকার।

২০২৩ সালের হলফনামায় স্থাবর সম্পদের মধ্যে জিল্লুল হাকিমের নিজ নামে কৃষিজমি রয়েছে ২১৯ শতাংশ, যার মূল্য ১৫ লাখ টাকা। অকৃষি জমি রয়েছে (ওয়ারিশ সূত্রে পাওয়া) ৬৮ শতাংশ, যার মূল্য এক কোটি ৬৫ লাখ টাকা। স্ত্রীর নামে অকৃষি জমি রয়েছে (ওয়ারিশ সূত্রে পাওয়া) ১১.৫০ শতাংশ, যার মূল্য ১০ লাখ ৯০ হাজার ৫০০ টাকা। গত পাঁচ বছরে জিল্লুল হাকিমের কৃষিজমির পরিমাণ বেড়েছে।

জিল্লুল হাকিমের পাংশা বাজারে ১১ হাজার বর্গফুটের তিনতলা বিশিষ্ট মার্কেট রয়েছে। যার মূল্য ৬৭ লাখ টাকা। এছাড়া, ঢাকার উত্তরায় সাততলা বিশিষ্ট বাড়ি রয়েছে এবং পাংশার নারায়ণপুর গ্রামে পৈতৃক বাড়ি রয়েছে। যার মূল্য এক কোটি ২৫ লাখ টাকা।

২০২৩ সালের হলফনামা অনুযায়ী জিল্লুল হাকিমের নামে কোনো দায় বা ঋণ নেই। ১৯৯৫ সালে পাংশা মডেল থানায় জিল্লুল হাকিমের নামে দুটি মামলা ছিল। যা পরে নিষ্পত্তি হয়েছে। এখন তার নামে কোনো মামলা নেই।

বীর মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিম রাজবাড়ী-২ আসন থেকে পাঁচবার জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেন। এরমধ্যে ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন