হোম অন্যান্যলাইফস্টাইল যেসব ভুলে ত্বক তাড়াতাড়ি বুড়িয়ে যায়

লাইফস্টাইল ডেস্ক :

ত্বকের যত্ন নিতে কমবেশি সবাই সময় ব্যয় করেন। তবে এ যত্ন কি সঠিক উপায়ে নিচ্ছেন আপনি? রূপ বিশেষজ্ঞরা বলছেন, যদি ত্বকের পরিচর্যায় ভুল হয়, তবে তা আপনার বয়স বাড়িয়ে দেবে দ্বিগুণের চেয়েও বেশি।

রূপচর্চায় এমন কিছু জনপ্রিয় টিপস রয়েছে যা প্রয়োগে প্রথমদিকে ভালো ফলাফল পেলেও ২ সপ্তাহ পর এর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে শুরু করে। যার কারণে ত্বক হঠাৎ কেন সমস্যাগ্রস্ত হয়ে পড়ল তার কারণ অনেকেই খুঁজে বের করতে পারেন না।

মানুষের সবচেয়ে স্পর্শকাতর অংশ ত্বকের বিশেষ এবং সঠিক যত্নের প্রয়োজন। তাই আপনার জানা প্রয়োজন রূপচর্চায় কোন পদ্ধতি বা উপায়গুলো অজান্তেই আপনার ক্ষতি করছে প্রতিনিয়ত।

দ্রুত স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে অনেকেই রাসায়নিক পিল অব মাস্কের ব্যবহার করে থাকেন। এ ধরনের মাস্কে ২০ থেকে ৩৫ শতাংশ গ্লাইকোলিক অ্যাসিড থাকে। যেগুলো ত্বকের মারাত্মক ক্ষতি এবং র‌্যাশের সৃষ্টি করে।

ফেসপ্যাকে পাতিলেবুর রস ব্যবহারও ভুল  রূপচর্চার আওতাভুক্ত। কারণ এই রসের ব্যবহারে ত্বকের দাগ দূর হয়ে ত্বকের জেল্লা ফিরে আসলেও এর পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে কিছু সময়ের ব্যবধানে হতে পারে ত্বকে জ্বালাপোড়ার সমস্যা। এ ছাড়া বেশকিছু দিন পরেই দেখা দেয় ত্বকে র‌্যাশ এবং অ্যালার্জির সমস্যাও।

ত্বকের অবাঞ্ছিত লোম দূর করতে অনেকেই মুখে ওয়াস্কিং করিয়ে থাকেন। এ সিদ্ধান্ত একেবারেই ভুল সিদ্ধান্ত। কেননা নিয়মিত এভাবে লোম অপসারণের কারণে মুখের ত্বকের টানটান ভাব চলে যায়। সেই সঙ্গে ত্বক ঝুলে গিয়ে বয়স বাড়িয়ে দেয় অনেকটাই। তাই ওয়াস্কিং না করে এক্ষেত্রে থ্রেডিং পদ্ধতিকে বেছে নিতে পারেন।

মেকআপের ক্ষেত্রে যেই ভুলটি বেশিরভাগই হয় তাহলো মেকআপ ভালো করে না তুলে ঘুমিয়ে পড়া এবং মেকআপ ব্রাশগুলো নিয়মিত পরিষ্কার না করা।

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিবার ব্যবহারের পর ব্রাশগুলো না ধুয়ে পুনরায় মেকআপের কাজে লাগানো হলে এ থেকেও ত্বকের নানা সমস্যা দেখা দিতে শুরু করে। সেই সঙ্গে ত্বকে পড়তে থাকে বয়সের ছাপ।

ত্বকে সানস্ক্রিন না মাখা, সরাসরি সূর্যের আলো ত্বকে পড়তে দেয়া, ত্বকে ব্রণ হলে তা খুঁটে ফেলার প্রবণতা কিংবা রাতে শোবার আগে মুখ পরিষ্কার ও ময়েশ্চারাইজার না ব্যবহার করে ঘুমোতে যাওয়ার অভ্যাসে ত্বক জীর্ণ হয়ে বুড়িয়ে যায় দ্রুত। তাই ত্বকের বয়স ধরে রাখতে এই ভুলগুলো এড়িয়ে চলুন। আর নিজের সৌন্দর্যকে করে তুলুন আরও দীর্ঘস্থায়ী।

সূত্র: আনন্দবাজার

সম্পর্কিত পোস্ট

মতামত দিন