হোম অন্যান্যসারাদেশ যেসব ক্ষেত্রে প্রাণঘাতী হতে পারে পেঁপে!

যেসব ক্ষেত্রে প্রাণঘাতী হতে পারে পেঁপে!

কর্তৃক Editor
০ মন্তব্য 62 ভিউজ

লাইফস্টাইল ডেস্ক :

চিকিৎসক ও পুষ্টিবিদরা পেঁপে ফলকে ‘মহৌষধ’ বলে আখ্যা দিয়েছেন। তবে আপনি কি জানেন, এ মহৌষধই হতে পারে আপনার মৃত্যুর কারণ?

পেঁপের উপকারিতা বলে শেষ করা যাবে না। কিন্তু উপকারী এ ফল অনেকেরই প্রাণনাশের কারণ হতে পারে। ভারতীয় সংবাদ মাধ্যম নিউজ ১৮ বাংলায় প্রকাশিত এক প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

যেমন কাঁচা পেঁপেতে থাকা পেপেইন শরীরের কোষের ঝিল্লির জন্য ক্ষতিকর। যা ভ্রুণের বিকাশের জন্য হুমকি স্বরূপ। কাঁচা পেঁপের উপাদান জরায়ুর সংকোচন বাড়ায়। তাই গর্ভবতী নারীদের কাঁচা পেঁপে খাওয়া প্রাণঘাতী ঝুঁকির সমতুল্য।

কারো কারো ক্ষেত্রে পাকা পেঁপে হতে পারে অ্যালার্জির কারণ। এছাড়া ত্বকের ফোলাভাব, মাথা ঘোরা, মাথাব্যথা, ফুসকুড়ির সমস্যা, পেঁপে খাওয়ার পর বমি বমি ভাব কিংবা মাথা ঘোরা অনুভব করলে পেঁপে খাওয়া চলবে না।

পেঁপেতে ফাইবার থাকার কারণে তা হজম ও কোষ্ঠকাঠিন্যের জন্য ভালো হলেও পেঁপেতে থাকা ল্যাটেক্স পেটে ব্যথা ও ডায়রিয়ার কারণ হতে পারে।

এদিকে NCBI রিপোর্ট বলছে, কিছু বিশেষ ধরনের ওষুধের সঙ্গে পেঁপের বিক্রিয়া শরীরের রক্তকে পাতলা করতে শুরু করে। যা শরীরে সহজেই রক্তক্ষরণের জন্য দায়ী করা হয়। তাই প্রতিদিন কোন ওষুধ খাওয়ার অভ্যাস থাকলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পেঁপে খাওয়া উচিত।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির রিপোর্ট অনুযায়ী, যাদের লো ব্লাড সুগার তাদের রক্তে শর্করার পরিমাণ আরও কমিয়ে দেয় পাকা পেঁপে। এ কারণে ডায়াবেটিস রোগীরা যেকোনো মুহূর্তেই মৃত্যুর কোলে ঢোলে পড়তে পারে এই পাকা পেঁপে খাওয়ার কারণে। তাই শারীরিক সামর্থ্য বুঝে পেঁপে খাওয়া উচিত।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন